ভারতে করোনা সংক্রমণের সব রেকর্ড ছাপিয়ে যাচ্ছে দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায়

দেশে একদিনেই করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩১ হাজার ৯৬৮ জন। এটা ভারতে দৈনিক সংক্রমণের সর্বকালীন রেকর্ড। করোনার প্রথম ধাক্কায় এতজন একসাথে আক্রান্ত হননি বলেই পরিসংখ্যান বলছে। কিন্তু দেশে ফের নতুন করে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা দিতেই গত এক সপ্তাহে প্রায় রোজই এক লাখের মানুষ করোনার কবলে পড়ছেন। এবার আরও দ্রুত হারে বাড়ছে করোনা। ফলে চিন্তিত চিকিৎসক মহল থেকে শুরু করে স্বাস্থ্যকর্তারা। গত ২৪ ঘন্টায় করোনার জেরে মৃত্যু হয়েছে ৭৮০ জনের। ফলে এখনও পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা ১ লাখ ৬৭ হাজার ৬৪২ জনের। এটাও ভাবাচ্ছে স্বাস্থ্যকর্তাদের। দেশজুড়ে চলছে করোনার টিকাকরণের কাজ, তবুও দেশে হু হু করে বাড়ছে অ্যাক্টিভ রোগীর সংখ্যা। ফলে নতুন করে কোভিড হাসপাতালগুলিতে চাপ বাড়ছে। 


বিগত কয়েকদিনের দৈনিক আক্রান্তের সংখ্যার দিকে নজর দিলেই আতঙ্কের চিত্র পরিস্কার হয়ে যাবে। গত শুক্রবার ১.৩১ লাখ, বৃহস্পতিবার ১.২৬ লাখ, বুধবার ১.১৫ লাখ, মঙ্গলবার ৯৬ হাজার এবং সোমবার ১.০৩ লাখ মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। যদিও এর সিংহভাগই মহারাষ্ট্রের বাসিন্দা। গতকাল মহারাষ্ট্রে নতুন করে ৫৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে করোনায় সবচেয়ে বেশি বিপর্যস্ত উদ্ধব ঠাকরের মহারাষ্ট্রই। প্রথম থেকেই এই রাজ্যে করোনা সংক্রমণ বেলাগাম। এবার তো চিত্রটা সবচেয়ে ভয়াবহ। বিগত ১০ দিনে রোজ ৫০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রে। এরমধ্যে শুধু মহারাষ্ট্রের মুম্বই শহরেই রোজ ৯-১০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। এখানে নৈশ কার্ফু, আংশিক লকডাউন লাগু করেও লাভ হচ্ছে না বলে দাবি বিশেষজ্ঞদের। দিল্লিও ফের করোনার হটস্পটে পরিনত হয়েছে নতুন করে। এখানেও দৈনিক সংক্রমণ সাত-সাড়ে সাত হাজারে পৌঁছে যাচ্ছে। যা বিগত ৬ মাসের মধ্যে নতুন রেকর্ড। পাশাপাশি চিন্তা বাড়াচ্ছে উত্তরপ্রদেশও। যোগী আদিত্যনাথের রাজ্যে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজারের বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গতকাল মুম্বইতে ৫৬,২৮৬, দিল্লিতে ৭,৫৩৭, উত্তরপ্রদেশে ৮,৪৭৪ এবং কর্ণাটকে ৬,৫৭০ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। 


পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও, ভোটমুখী এই রাজ্যেও বিগত এক সপ্তাহে রোজই দুই হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এবং সংখ্যাটা দিনে দিনে বাড়ছে। পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের সর্বশেষ করোনা বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘন্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২,৭৮৩ জন। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬,০২,৮০৭ জন। পাশাপাশি রাজ্যে ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে আরও ৭ জনের। ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে হল ১০,৩৭০ জন। রাজ্যে সুস্থতার হারও কমে হয়েছে ৯৫.৬১ শতাংশ। বর্তমানে বাংলায় অ্যাক্টিভ রোগীর সংখ্যা ১৬,১০৯ জন। বিশেষজ্ঞদের বক্তব্য, রাজ্যে ভোট প্রচারে বিপুল জনসমাগমের জেরেই দ্রুততার সঙ্গে বাড়ছে করোনা সংক্রমণ। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post