করোনাকে ‘জাতীয় বিপর্যয়’ বলল সুপ্রিম কোর্ট



দেশের কোভিড পরিস্থিতিকে জাতীয় বিপর্যয় বলে মন্তব্য করল শীর্ষ আদালত । রাজনৈতিক তরজা ছেড়ে মানুষের প্রাণ বাঁচানোই একমাত্র লক্ষ্য হওয়া উচিত ।  বাড়বাড়ন্ত করোনা পরিস্থিতির মোকাবিলায় প্রশাসনকে এমনই পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট । মঙ্গলবার এই বিষয়ে স্বতঃপ্রণোদিত মামলার শুনানি ছিল আদালতে।  কোভিডের মোকাবিলায় কেন্দ্র ও রাজ্যগুলি কী কী ব্যবস্থা নিচ্ছে তাও বিশদে জানতে চেয়েছে আদালত । এই মর্মে চাওয়া হয়েছে রিপোর্টও । করোনা সংক্রমণ ঠেকাতে রাজ্যগুলির স্বাস্থ্য পরিকাঠামোর বিশদ বিবরণ চেয়েছে শীর্ষ আদালত ।

করোনা পরিস্থিতিতে দেশে অক্সিজেনের চাহিদা তুঙ্গে । অযথা আতঙ্কিত হয়ে অক্সিজেন সিলিন্ডার মজুত করছে একদল মানুষ । বাজারে তৈরি হচ্ছে অক্সিজেনের কৃত্রিম চাহিদা । এবিষয়েও সতর্ক করেছে সুপ্রিম কোর্ট । আগামী এক সপ্তাহে দেশের অক্সিজেনের চাহিদা মেটাতে কেন্দ্র কী পদক্ষেপ করছে তাও বিশদে জানতে চেয়েছে আদালত । চাহিদার সঙ্গে যোগানের সামঞ্জস্য রয়েছে কিনা সে নিয়েও উঠেছে প্রশ্ন । যে সব অঞ্চলে করোনার সংক্রমণ বেশি, সেখানে পর্যাপ্ত পরিমাণে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী রয়েছেন কিনা তাও জানতে চেয়েছে শীর্ষ আদালত । 

পয়লা মে থেকে ১৮ বছরের উপরে সবাইকে টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র । টিকাকরণের জন্য প্রয়োজনীয় টিকা দেশে মজুত রয়েছে কিনা সেই বিষয়েও তথ্য চায় আদালত । এই মর্মে কেন্দ্রীয় সরকারকে হলফনামা পেশ করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট । কোভিড মোকাবিলার গুরুত্বপূর্ণ দুটি ওষুধ রেমডেসিভি এবং ফাভিপিরাভি সব রোগীরা পাবেন কিনা  তাও হলফনামায় উল্লেখের নির্দেশ দেওয়া হয়েছে । শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি । 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post