শ্বাসকষ্টের রোগীকে ফেরাতে পারবে না হাসপাতাল

সুফল মিলবে কিনা তা সময় বলবে। তবে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য দফতরের নয়া নির্দেশিকায় আপাতত স্বস্তিতে রাজ্যের মানুষ। আপনার হাতে কোভিড রিপোর্ট থাক বা নাই থাক। প্রবল শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে পৌঁছলেই পারবেন ভর্তি হতে। করোনা রিপোর্ট নেই বলে ফেরানো যাবে না কোনও রোগীকে।  

অতিমারির সময় দাঁড়িয়ে রোগীদের পরিবারের তরফে বারেবারে অভিযোগ উঠছিল, কোভিড টেস্ট করার পর রিপোর্ট আসতে সময় লাগছে। তাই রিপোর্ট না থাকার কারণে শ্বাসকষ্টের রোগীকে ফিরিয়ে দিচ্ছে হাসপাতাল। ফলত বিনা চিকিৎসায় মৃত্যু হচ্ছে বেশকিছু রোগীর। আর একারণেই স্বাস্থ্য দফতর এই নির্দেশিকা জারি করে হাসপাতালগুলিকে সতর্ক করল বলে মনে করা হচ্ছে।  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের  নিয়মাবলীও বলছে, কারো শ্বাসকষ্ট থাকলেই তাকে সম্ভাব্য করোনা রোগী হিসেবেই গ্রাহ্য করতে হবে। এই ধরনের রোগীদের জন্য হাসপাতালে একটি পৃথক ওয়ার্ডের কথাও বলা রয়েছে সেখানে।   

স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় আরও বলা হয়েছে, অনেকক্ষেত্রে সন্দেহজনক করোনা রোগীকে হাসপাতালে ভর্তি করা প্রয়োজন হয়ে পড়ে। সেক্ষেত্রে করোনা রিপোর্ট নাও থাকতে পারে। ওই রোগীকে হাপাতালের এসএআরআই (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন) ওয়ার্ডে ভর্তি নিতে হবে এবং তারপর হাসপাতালেই তার কোভিড পরীক্ষা করতে হবে। এমনকি কোভিড রিপোর্ট নেগেটিভ এলে তাকে অন্য হাসপাতালে স্থানান্তরনের আগে তার বেড নিশ্চিত করতে হবে। সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলিতেও পাঠানো হয়েছে এই নির্দেশিকা।  নিয়মের অন্যথা হলে স্বাস্থ্য দফতর হাসপাতালগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে বলেও জানানো হয়েছে।       


     

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post