তীব্র ভূমিকম্প উত্তরবঙ্গ ও অসমে, রিখটার স্কেলে মাত্রা ৬.৪

 


শেষ দফায় নির্বাচনের আগেই রাজ্যে ভূমিকম্পের ভ্রুকুটি । সাতসকালেই কেঁপে উঠল উত্তরবঙ্গের একাধিক জেলা । কম্পন টের পাওয়া গিয়েছে দক্ষিণবঙ্গেও । রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪।  অসমের গুয়াহাটির কাছে শোনিতপুরে ভূপৃষ্ঠের থেকে ২১.৪ কিলোমিটার নীচে ভূমিকম্পের উৎসস্থল বলে খবর । বুধবার সকাল ৭টা ৫২ মিনিট নাগাদ শোনিতপুরে কম্পন অনুভূত হয়। কিছুক্ষণ পরেই কেঁপে ওঠে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং সহ কয়েকটি জেলা । কোচবিহারে বেশ কিছুক্ষণ কম্পন অনুভব করেন স্থানীয়রা । প্রাণভয়ে বহুতল থেকে নেমে আসার হিড়িক পড়ে যায়। রাস্তায় নেমে পড়েন অনেকেই।  কিছু সময়ের জন্য আটকে যায় যানবাহন । স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন । এ ছাড়াও মালদহ, মুর্শিদাবাদ ও দক্ষিণবঙ্গের কিছু জেলাতেও কম্পন অনুভূত হয়।


পাশাপাশি কম্পন অনুভূত হয় কলকাতাতেও । নিউটাউন-রাজারহাটে বহুতলের বাসিন্দারা টের পান কম্পন । পাশের একাধিক বহুতলের আতঙ্ক ছড়ায় । তথ্য প্রযুক্তি কর্মীরা ভয়ে রাস্তায় নেমে পড়েন । তবে কলকাতাতে কম্পন কম ছিল বলেই খবর পাওয়া গিয়েছে।

অন্যদিকে, ভূমিকম্পের জেরে অসমে বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দেয়। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ স্পষ্ট নয় । তবে আফটার শকের প্রবণতা রয়েছে বলেই জানাচ্ছেন ভূতত্ববিদরা । ভূমিকম্প পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই অসমের মুখ্যমন্ত্রীর কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । ১৭ এপ্রিলই উত্তরবঙ্গে ভূমিকম্প হয় । সেই সময়ও উৎসস্থল ছিল অসম 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post