সপ্তম দফায় নজরে ৪ মন্ত্রী ও একাধিক হাইপ্রোফাইল প্রার্থী


সোমবার রাজ্যে সপ্তম দফার ভোট।  পাঁচ জেলার মোট ৩৪ আসনে ভোটগ্রহণ। উত্তরের তিন জেলার পাশাপাশি কলকাতা সহ দক্ষিণবঙ্গের দুই জেলায় ভোট রয়েছে এই দফায়। এর মধ্যে রয়েছে দক্ষিণ দিনাজপুরের ৬, পশ্চিম বর্ধমানের ৯, মালদহের ৬, মুর্শিদাবাদের ৯ ও কলকাতার ৪টি আসন। রাজ্যের ৪ বিদায়ী মন্ত্রী, সুব্রত মুখোপাধ্যায়, শোভনদেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম ও মলয় ঘটকের ভাগ্যপরীক্ষা এই সপ্তম দফায়। এছাড়াও এদিনের ভোট-যুদ্ধে নাম রয়েছে একাধিক টলি তারকা সহ তাবড় রাজনৈতিক ব্যক্তিদের। রয়েছেন রুদ্রনীল ঘোষ, সায়নী ঘোষ, অগ্নিমিত্রা পাল। অপরদিকে বাম প্রার্থী ঐশী ঘোষের দিকেও নজর বাংলার জনতায়। পাশাপাশি সপ্তম দফায় লড়াইয়ের ময়দানে রয়েছেন দেবাশিস কুমার, জিতেন্দ্র তেওয়ারি, ডাঃ ফুয়াদ হালিম, ইদ্রিস আলির মতো হেভিওয়েটরাও।

সপ্তম দফার ভোটে রাজ্যের ৪ বিদায়ী মন্ত্রীর মধ্যে উল্লেখযোগ্য নাম সুব্রত মুখোপাধ্যায়। তিনি এবারও লড়ছেন বালিগঞ্জ কেন্দ্র থেকে। ভোট-যুদ্ধে এবারই ৫০ বছর পূর্তি হতে চলেছে প্রবীণ এই রাজনৈতিক নেতার। কলকাতার মহানাগরিক পদেও আসীন ছিলেন তিনি।  সুব্রত মুখোপাধ্যায়ের বিরুদ্ধে এই কেন্দ্র থেকে  এবার বিজেপি প্রার্থী করেছে লোকনাথ চট্টোপাধ্যায়কে। অন্যদিকে বালিগ়ঞ্জ কেন্দ্রে সংযুক্ত মোর্চার সিপিএম প্রার্থী ডাঃ ফুয়াদ হালিম। রাজলৈতিক মহলের ধারণা, এবার জোর লড়াই হতে পারে বালিগঞ্জে।  ১৯৯৮ সালে উপনির্বাচনে রাসবিহারী থেকে জেতেন শোভনদেব চট্টোপাধ্যায়। তারপর থেকে এই কেন্দ্রেরই বিধায়ক তিনি। কিন্তু এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের কেন্দ্র ভবানীপুর ছেড়ে নন্দীগ্রামের প্রার্থী হওয়ায় দল শোভনদেবকে ভবানীপুরে প্রার্থী করেছে। যদিও ১৯৯১ সালে তৃণমূলের টিকিটে প্রথম বিধায়ক হন শোভনদেব চট্টোপাধ্যায়। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের গড় রক্ষার দায়িত্ব বিদায়ী বিদ্যুৎমন্ত্রীর কাঁধেই তুলে দিয়েছেন। যদিও শোভনদেব চট্টোপাধ্যায়কে টেক্কা দিতে এই কেন্দ্রে সদ্য তৃণমূল থেকে আসা টলি তারকা  রুদ্রনীল ঘোষকে প্রার্থী করেছে বিজেপি। রাজনীতিতে তিনি তেমন পোড়খাওয়া না হলেও, লোকসভা ভোটের নিরিখে এই কেন্দ্রে সুবিধেজনক জায়গায় রয়েছে বিজেপি। ফলত এখানেও লড়াই সমানে সমানে। কলকাতা বন্দর বিধানসভা কেন্দ্র থেকে ২০১১ এবং ২০১৬ সালে জিতে বিধায়ক হয়েছিলেন ফিরহাদ হাকিম। ২০০৯ সালে তিনি বিধায়ক হন আলিপুর বিধানসভা কেন্দ্র থেকে। কলকাতা পুরসভার প্রাক্তন মহানাগরিক তথা রাজ্যের অন্যতম বিদায়ী মন্ত্রী ফিরহাদ হাকিম জয়ের ব্যাপারে এবারও আশাবাদী। কলকাতার আরও এক কেন্দ্র রাসবিহারী। শোভনদেব চট্টোপাধ্যায়ের পরিবর্তে এখানে তৃণমূল প্রার্থী দেবাশিস কুমার। বিধানসভা ভোটে প্রথম লড়ছেন প্রাক্তন এই মেয়র পারিষদ। তাঁর বিরুদ্ধে বিজেপি দাঁড় করিয়েছেন ৪০ বছর সেনা আধিকারিক হিসাবে কাজ করা সুব্রত সাহাকে। প্রথমবার ভোটে দাঁড়িয়েও তিনি লড়াইয়ে প্রস্তুত।

আসানসোল দক্ষিণ আসনে এবার দুই তারকার লড়াই। নজরকাড়া এই কেন্দ্রে লড়াইয়ে মুখোমুখি তৃণমূল প্রার্থী, টলি তারকা সায়নী ঘোষ এবং বিজেপি প্রার্থী, ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল। তিনি আবার বিজেপি মহিলা মোর্চার রাজ্য সভানেত্রীও বটে। অন্যদিকে, আসানসোল উত্তরে, তৃণমূল প্রার্থী রাজ্যের বিদায়ী মন্ত্রী মলয় ঘটক। তাঁর বিরুদ্ধে লড়ছেন বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post