করোনা যুদ্ধঃ আজ বৈঠকে মোদি-মমতা

বৃহস্পতিবার মুখোমুখি মোদি-মমতা। নারদ মামলায় রাজ্যের দুই মন্ত্রী, এক বিধায়ক সহ চার নেতার গ্রেফতারির পর এই প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বৈঠক মূলত করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা, তবে এই গ্রেফতারির পর বৈঠকের গুরুত্ব অনেকটাই বেশি বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। যদিও এই জরুরী বৈঠকে উপস্থিত থাকবেন মহারাষ্ট্র, কেরল, হরিয়ানা, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, রাজস্থান, ওডিশা, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীরাও।


দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ম করে তোপ দাগছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ ছিল, কেন্দ্রীয় সরকার বিশেষজ্ঞজের সতর্কতা থাকা সত্বেও আগাম কোনও ব্যবস্থা নেয়নি। দেশে কোভিড মোকাবিলায় বেড, অক্সিজেন ও টিকার আকাল থাকলেও নিষ্কৃয় ছিল কেন্দ্র। ফলে করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল হতে হয়েছে সাধারণ মানুষকে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বার শপথ নেওয়ার পরও বেশ কয়েকবার চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রীকে। মমতার দাবি ছিল সেই চিঠির জবাবও তিনি ঠিকঠাক পাননি। 


এরপর মুখ্যমন্ত্রীকে এড়িয়েই প্রধানমন্ত্রী সরাসরি বৈঠকে ডেকেছিলেন জেলাশসকদের। যা নিয়েও তীব্র প্রতিবাদ করে ছিলেন মুখ্যমন্ত্রী। এবার অবশ্য মুখ্যমন্ত্রীদের নিয়েই করোনা মোকাবিলায় জরুরী বৈঠক করছেন প্রধানমন্ত্রী। এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রীদের পাশাপাশি বেশি সংক্রমিত ৯টি রাজ্যের এমন ৫৪টি জেলার জেলাশাসকদেরও বৈঠকে থাকতে বলা হয়েছে। প্রধানমন্ত্রীর দফতর (PMO) সূত্রে জানানো হয়েছে, বৃহস্পতিবারের বৈঠকে গ্রামীণ এলাকাগুলিতে যাতে সংক্রমণের রেশ না-ছড়ায় সেটা নিয়েই মূলত আলোচনা হবে। এদিন বৈঠকে মুখ্যসচিব, স্বাস্থ্য সচিব ও ৯ জেলার মুখ্য স্বাস্থ্য অধিকারিকরা বৈঠকে উপস্থিত থাকবেন।




Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post