করোনা সংক্রমণ ঠেকাতে কেন্দ্র ও রাজ্যগুলিকে লকডাউনের পরামর্শ সুপ্রিম কোর্টের

 


দেশের করোনা সংক্রমণ দিনে দিনে বেড়েই চলেছে। কিছুতেই ঠেকানো যাচ্ছে না মৃত্যু। বাড়বাড়ন্ত কোভিড পরিস্থিতিতে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। সংক্রমণে রাশ টানতে এরাব কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারগুলিকে লকডাউন জারি করার পরামর্শ দিল শীর্ষ আদালত। দেশে অতিমারির দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ইতিমধ্যেই শুনানি হয়ে গিয়েছে সুপ্রিম কোর্টে। এরপর রবিবারই লকডাউনের পরামর্শ।

আদালত জানিয়েছে, ‘কেন্দ্র এবং রাজ্য সরকারগুলির কাছে আবেদন, ভিড় এবং সুপার স্প্রেডার অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করুন। প্রাণঘাতী ভাইরাসের প্রকোপ রুখতে আপনারা লকডাউনের বিষয়টিও ভেবে দেখতে পারেন’।

লকডাউনের পাশাপাশি আমজনতার অসুবিধা নিয়েও ওয়াকিবহাল শীর্ষ আদালত। লকডাউনের জেরে প্রান্তিক মানুষের অসুবিধার বিষয়টিকেও নজর রাখার জন্য কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। আদালত জানিয়েছে, ‘প্রান্তিক মানুষের জীবনে লকডাউন যে আর্থ-সামাজিক প্রভাব ফেলে সে ব্যাপারে আমরা অবহিত। লকডাউন জারি করলে প্রান্তিক মানুষ যাতে আতান্তরে না পড়েন সে দিকেও নজর রাখতে হবে’।

দেশে সাড়ে তিন লাখ ছাড়িয়েছে দৈনিক সংক্রমণ। সংক্রমণ ঠেকাতে করোনা শৃঙ্খল ভাঙাতেই জোর দিয়েছেন চিকিৎসকরা। সেকথা মাথায় রেখেই সুপ্রিম কোর্টের এই পরামর্শ বলে মনে করছে বিশেষজ্ঞমহল।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post