বাংলাদেশে ইতিহাস, প্রথম ইলেকট্রিক ট্রেনের পরীক্ষামূলক দৌঁড় হল

ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশে এখনও পর্যন্ত ইলেকট্রিক ট্রেন চলাচলের ব্যবস্থা ছিল না। এবার ওই দেশেও ইলেকট্রিক ট্রেন চালু হতে চলেছে। তবে আপাতত মেট্রোর হাত ধরেই বৈদ্যুতিক রেল চালু হতে চলেছে বাংলাদেশের রাজধানী ঢাকায়। গত মঙ্গলবার (১১ মে) রাজধানীর উত্তরায় দিয়াবাড়ির মেট্রোরেলের ডিপোতে জাপান থেকে আনা মেট্রোরেলের ৬টি বগি চালানো হয়েছে। 

 


এর মধ্য দিয়ে বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করল বাংলাদেশ। জানা গিয়েছে, ৬টি বগির সেট নিয়ে ট্রেনটি ওয়ার্কশপ থেকে পাঁচ কিলোমিটার গতিতে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয়। জাপান থেকে আসা একজন চালক পরীক্ষামূলক দৌঁড়ে ট্রেনটি চালিয়েছেন। বাংলাদেশ সরকারি সূত্র মারফৎ জানা যাচ্ছে, রাজধানী ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত হচ্ছে প্রায় ২০ কিলোমিটারের মেট্রোরেল। কাজ প্রায় শেষ পর্যায়ে।

 


 ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএলের যৌথ ব্যবস্থাপনায় ঢাকা মেট্রোরেল প্রকল্পের কাজ হচ্ছে। জাপান সরকারও সাহায্য করছে বাংলাদেশকে। ঝাঁ চকচকে মেট্রো রেক গুলি আনা হয়েছে জাপানের কাওয়াসাকি কোম্পানি থেকে। সব ঠিকমতো চললে আগামী বছর যাত্রী নিয়ে মতিঝিল ও উত্তরার মধ্যে চলবে দেশের প্রথম মেট্রো রেল। তবে এই বৈদ্যতিক ট্রেনের পরীক্ষামূলক দৌঁড়ের মধ্যে দিয়েই ইতিহাস গড়ে ফেলল বাংলাদেশ।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post