শুরু হল ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

করোনা অতিমারির জন্য বাতিল হয়েছিল ২০২০ সালের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। তাই এবার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম নয়, নবান্নর সভাঘর থেকে ভার্চুয়াল মাধ্যমেই উদ্বোধন হল ২৬ তম KIFF-র। শুক্রবার বিকেল ৪টেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানের ভার্চুয়ালি উদ্বোধন করেন। এদিন উৎসবের মঞ্চেও তাঁর কথায় উঠে এল স্বাস্থ্যসাথীর নাম। চলচ্চিত্র শিল্পীদের এই প্রকল্পে নাম লিখিয়ে রাখার আবেদনও করেন মুখ্যমন্ত্রী। 

প্রদীপ জ্বালিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। শুরুতেই বক্তব্য রাখেন KIFF-এর সভাপতি পরিচালক রাজ চক্রবর্তী। তিনি বলেন, করোনার কারণেই চলচ্চিত্র উৎসবের জন্য এবার ই-টিকিট ও অনলাইন বুকিংয়ের ব্যবস্থা করা হয়েছে। স্বাস্থ্যবিধির মেনে চলার ক্ষেত্রেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এদিনের অনুষ্ঠানের শুরুতেই শ্রদ্ধা জানানো হয় প্রয়াত কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। তাঁর অভিনীত কিছু সিনেমার ভিডিও কোলাজের মাধ্যমে স্মরণ করা হয় তাঁকে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেব, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, তনুশ্রী, সোহম, পায়েল, অরিন্দম শীল, সায়নী, পাওলি, পরমব্রত, ঋতাভরী সহ একঝাঁক টলি তারকারা। ছিলেন পরিচালক অনুভব সিনহাও।  

সশরীরে না পারলেও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বলিউড বাদশা তথা পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খান। তাঁকে স্বাগত জানিয়ে মুখ্যমন্ত্রী বাংলাতেই  জানতে চান, 'কেমন আছো শাহরুখ, ভালো আছো তো?' আর বাংলাতেই প্রশ্নের উত্তরও দেন 'কিং খান'। ভার্চুয়াল বক্তৃতায় শাহরুখ খান বলেন, 'কলকাতা আমার দ্বিতীয় বাড়ি। এবার না আসতে পেরে খারাপ লাগছে।  তবে এই অতিমারি আমাদের শিখিয়েছে পরিবার সবচেয়ে দামি। আর কলকাতা তো আমার পরিবারই। পশ্চিমবঙ্গ আমার আরেক পরিবার। খুব দ্রুত পশ্চিমবঙ্গে যাব, সকলের সঙ্গে দেখা করব। এদিন শাহরুখকে ভাই বলে সম্বোধন রাখী বন্ধন উৎসবে আসার আমন্ত্রণ জানান মুখ্যমন্ত্রী। 'দিদি'-র ডাকে আসার প্রতিশ্রুতি দিয়েছেন শাহরুখও।

সবশেষে বলেন খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'এবছর সৌমিত্র চট্টোপাধ্যায়, সন্তু মুখোপাধ্যায়, মনু মুখোপাধ্যায় সহ অনেক গুণী শিল্পীকে হারিয়েছি, তার দুঃখ রয়েছে। এই কোভিড পরিস্থিতিতেও এখানে আসার জন্য, উৎসবকে সমৃদ্ধ করার জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ। যে রাজ্যে চলচ্চিত্র উৎসব হয়, সেই রাজ্যের কিছু সিনেমা দেখানো উচিত। একদিন বাংলা সিনেমা বলিউড - হলিউডকে টেক্কা দিয়ে প্রথম জায়গা নেবে। বাংলা আবার বিশ্বসভায় প্রথম জায়গা নেবে এটাই আমার ইচ্ছা।' করোনার কারণে এবার শিশিরমঞ্চ, নন্দন, রবীন্দ্রসদন সহ মাত্র ৬টি প্রেক্ষাগৃহে দেখানো হবে চলচ্চিত্র উৎসবের সিনেমা। তবে সতর্কতা রেখে এই বিষয়ে বেশ কিছু রদবদলের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post