উত্তর মেরু হয়ে ১৬,০০০ কিমি উড়ান এয়ার ইন্ডিয়ার চার মহিলা পাইলটের

এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এআই-১৭৬, বিশ্বের দীর্ঘতম উড়ান পথে যাত্রা করে। মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহর ও ভারতের বেঙ্গালুরুর মধ্যে যাতায়াত করবে বিমানটি। এই বিমানের ককপিটে বসে অনন্য নজীর গড়লেন চার সাহসিনী পাইলট। সুদীর্ঘ যাত্রাপথে এই উড়ান ১৭ ঘণ্টার কিছু বেশি সময়ে পাড়ি দিচ্ছে মোট ১৫,১৫৪ কিলোমিটার। ভারতে এর আগে এত দীর্ঘ সফরের কোনও উড়ান ওড়েনি বলেই দাবি করেছে এয়ার ইন্ডিয়া। 

কিন্তু সব থেকে বড় ব্যাপার হল এই উড়ানের দায়িত্বে ছিলেন চার মহিলা পাইলট। নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন জোয়া আগরওয়াল। দলের বাকি তিন সদস্য হলেন ক্যাপ্টেন থানমাই পাপাগিরি, ক্যাপ্টেন শিবাণী মনহাস ও ক্যাপ্টেন আকাঙ্ক্ষা সোনাওয়ানে। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল সান ফ্রান্সিসকো ও বেঙ্গালুরুর মধ্যে এই দীর্ঘতম উড়ানপথে পেরোতে হয় উত্তর মেরু। বিমান পরিবহণ বিশেষজ্ঞদের মতে, উত্তর মেরুর উপর দিয়ে উড়তে গেলে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয় পাইলটদের। এখানে কম্প্যাস ঠিকমতো কাজ করে না। ফলে এই পথে বিমানের ককপিটে কোনও মহিলার থাকাটাই একটা অনন্য কীর্তি। সেখানে এয়ার ইন্ডিয়ার এআই-১৭৬ বিমানে চারজন ক্রু পাইলটই মহিলা। এই চার সাহসিনীকে অভিনন্দন জানিয়েছেন দেশের অসামরিক বিমান পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরী। 

তিনি টুইট করে জানান, এই তো চাই মেয়েরা! পেশাদার, যোগ্য এবং দৃঢ় সংকল্পের অধিকারী মহিলা ককপিট ক্রু সান ফ্রান্সিসকো ও বেঙ্গালুরুথেকে এয়ার ইন্ডিয়ার বিমানে রওনা দিলেন, যা উত্তর মেরুর উপর দিয়ে উড়ে যাবে। আমাদের নারী শক্তি ঐতিহাসিক নজির গড়ল। বিমানটি ৯ জানুয়ারি রাত সাড়ে আটটা নাগাদ সান ফ্রান্সিসকো থেকে উড়ান শুরু করে বেঙ্গালুরুতে অবতরণ করবে ১১ জানুয়ারি ভোর ৩টে ৪৫ মিনিটে। ননস্টপ এই বিমানটি মঙ্গলবার ও শনিবার চলাচল করবে। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post