করোনা টিকার দাম ২০০ টাকা, সিরামকে বরাত দিল কেন্দ্র


করোনার টিকার দাম ২০০ টাকা এক ডোজ। প্রথম দশ কোটির দাম ২০০ টাকাই থাকছে। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকার দাম পড়বে জিএসটি সহ ২২০ টাকা। এই টিকার দ্বিতীয় ডোজ লাগবে কিনা তা এখনও পরিষ্কার নয়। ১৬ জানুয়ারি থেকে টিকাকরণ শুরু হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সিরাম ও ভারত বায়োটেক দুটি টিকা কোম্পানিকেই একটি নির্দিষ্ট পরিমাণ টিকা বিনামূল্যে দিতে বলেছে। এদিনই সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, তারা কেন্দ্রের কাছ থেকে ১ কোটি ১০ লাখ ডোজ টিকা কেনার বরাত পেয়েছে। সোমবার থেকেই টিকা পাঠানো শুরু হচ্ছে। 

অন্যদিকে, স্বাস্থ্যকর্মী ও সামনের সারিতে থাকা ৩ কোটি করোনা যোদ্ধাকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র। মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই কথা জানিয়েছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বৈঠকে বলেছেন, টিকাকরণের সব প্রস্তুতি পশ্চিমবঙ্গে নেওয়া হয়েছে। তিনি পরিবহনকর্মীদের কেন্দ্রীয় কোটায় বিনামূল্যে টিকার দাবি তুলেছেন। অন্যদিকে, এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী রাজনৈতিক নেতাদের টিকার লাইন না ভাঙার কথা বলেছেন। তাঁদের সময়মতোই তাঁরা যেন টিকা নেন নিয়ম মেনে। 

অন্যদিকে, মঙ্গলবার বিভিন্ন রাজ্যে সঙ্গে টিকাকরণ নিয়ে আলোচনা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রাজ্যগুলির টিকা কেনার ব্যাপারে মোদি বলেন, দাম নিয়ে এতে সমস্যায় পড়তে পারে কোম্পানিগুলি। সেক্ষেত্রে কেন্দ্রীয় কোনও সংস্থার মাধ্যমে টিকা কেনা হলে সুবিধা হবে। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post