রাজ্যে ভোট হতে পারে সাত দফায়, বা তারও বেশি

করোনার গণ টিকাকরণ শুরু হয়ে যাবে এরমধ্যেই। কিন্তু করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক বলা যাবে না। এই আবহেই পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন দিনক্ষণ ঘোষণা না করলেও সময়েই ভোট হবে জানিয়ে দিয়েছে। কিন্তু করোনা পরিস্থিতিতে ভোট করানোর জন্য অতিরিক্ত সাবধানী ভোট হবে বলেই জানা যাচ্ছে কমিশন সূত্রে। 

সূত্রের খবর, এবারও পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট হতে পারে ৭ দফায়। তবে তার বেশিও হতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। ফলে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই ভোট করানোর প্রস্তুতি নিচ্ছে কমিশন। সেক্ষেত্রে ভোট প্রক্রিয়া চলবে দীর্ঘ একমাসের বেশি। কারণ এই করোনা আবহে যাতে সংক্রমণ নতুন করে না ছড়িয়ে পড়ে তার দিকে লক্ষ্য রেখেই বুথের সংখ্যা বাড়ানো হবে। যাতে সামাজিক দূরত্ববিধি মেনে  কম সংখ্যক মানুষ একটি বুথে ভোট দিতে যেতে পারেন। পাশাপাশি এই রাজ্যের রাজনৈতিক উত্তাপের কথা মাথায় রেখে নির্বাচন কমিশন নিরাপত্তাবাহিনীর সংখ্যাও এবার বৃদ্ধি করতে পারে বলেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তাঁদের জন্যও রাখা হবে বিশেষ ব্যবস্থা। 

ইতিমধ্যেই রাজ্যে রাজনৈতিক হিংসা ও সংঘর্ষ নিয়ে বিজেপি সহ বিরোধী দলগুলি দরবার করেছে জাতীয় নির্বাচন কমিশনে। ফলে এই পরিস্থিতি শান্ত করে রক্তপাতহীন নির্বাচন করানোও একটা চ্যালেঞ্জ কমিশনের কাছে। তাই সাত দফায় ভোট করানোর কথাই ভাবছে নির্বাচন কমিশন। সূত্রের খবর, বর্তমানে পশ্চিমবঙ্গে ৭৭ হাজার বুধ রয়েছে। প্রয়োজনে সেটা বেড়ে এক লাখ পর্যন্ত হতে পারে। এক্ষেত্রে বুথের সংখ্যা বাড়তে পারে প্রায় ২৮ হাজার বুথ। উল্লেখ্য পশ্চিমবঙ্গের সঙ্গে আরও চারটি রাজ্যে বিধানসভা নির্বাচন হবে। তাই কেন্দ্রীয় বাহিনী কতটা পাওয়া যাবে সেটার ওপরই নির্ভর করছে কত দফায় ভোট হবে রাজ্যগুলিতে। এমনটাই খবর জাতীয় নির্বাচন কমিশন সূত্রে। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post