আসছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী, মোদিকে ফোন করে জানালেন নিজেই

জানুয়ারিতেই দিল্লিতে আসবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটিশ হাইকমিশন সূত্রের খবর, এই মাসের শেষদিকে তাঁর ভারত সফরের পরিকল্পনায় এখনও কোনও পরিবর্তন হয়নি। কিন্তু এই ঘোষণার ঘন্টাখানেক পরই স্বয়ং ব্রিটিশ প্রধানমন্ত্রী তিনি ভারত সফর বাতিল করছেন। ব্রিটেনে করোনার নতুন স্ট্রেনের সংক্রমণের জন্য উদ্ভূত পরিস্থিতি এবং লকডাউনের জেরে যে আতঙ্কের পরিস্থিতি তৈরি হয়েছে তার জেরেই এই সিদ্ধান্ত। সূত্রের খবর,  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলে এই বিষয়ে দুঃখ প্রকাশও করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।       

প্রসঙ্গত, ২০২১ এর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি হিসাবে দেশে আসার কথা বরিসের। ডিসেম্বর মাসেই একটি বিবৃতি দিয়ে তিনি ভারতে আসার কথা জানিয়েছিলেন। বরিস জানান, তিনি দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হওয়ার জন্য ভারতের "অত্যন্ত উদার" আমন্ত্রণকে গ্রহণ করেছেন। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে এই সফর গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, ১৯৯৩ সালে জন মেজরের পর প্রধান অতিথি হিসাবে বরিস জনসনই প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দিল্লিতে প্রজাতন্ত্র দিবস কুচকাওয়াজে অংশ নেবেন।

এদিকে ক্রমশ অবনতি হচ্ছে ব্রিটেনে করোনার নতুন স্ট্রেনের সংক্রমণের পরিস্থিতি। পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে সোমবার রাতেই সারা দেশে জরুরি ভিত্তিতে লকডাউন ঘোষণা করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। জনসন জানিয়েছেন, ব্রিটেনের হাসপাতালগুলিতে অত্যন্ত চাপে রয়েছে। তাই জরুরি কাজ ছাড়া বাড়িতেই থাকতে হবে। এই পরিপ্রেক্ষিতে বরিস জনসনের ভারত সফর ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। ইতিমধ্যে ভারতেও ব্রিটেনের এই নতুন স্ট্রেইনে আক্রান্ত হয়েছেন ৫৮ জন। ব্রিটেন থেকে ৩০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে এটি।   


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post