ফের ভাড়া বৃদ্ধির দাবিতে সরব বাস মালিক সংগঠন, ভোগান্তির আশঙ্কা

লাগামছাড়া ভাবে বাড়ছে তেলের দাম। উপরন্তু লকডাউনের পর থেকে যাত্রী কম থাকায় বেড়ে চলেছে লোকসানের বোঝা। বারবার সরকারের কাছে ভাড়া বৃদ্ধির আবেদন করলেও মেলেনি সুরাহা। বাধ্য হয়ে এবার আন্দোলনের পথে নামতে চলেছেন বেসরকারি বাস মালিক সংগঠনগুলি। তবে এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি তাঁরা। 

উল্লেখ্য, পরিবহণ মন্ত্রী হিসেবে শুভেন্দু পদত্যাগ করার পর দফতররের দায়িত্ব নিজের হাতেই রেখেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে মুখ্যমন্ত্রীর অন্যান্য ব্যস্ততার কারণে কিছুটা হলেও আপাতত অভিভাবকহীন পরিবহণ দফতর। বেসরকারি বাস মালিক সংগঠনের দাবি, তাঁদের কথা শোনার কেউ নেই।এর আগেও ভাড়া বাড়ানোর জন্য আবেদন করেছিলেন কিন্তু সরকার সেবিষয়ে কান দেননি। মুখ্যমন্ত্রীর তরফেও এখনও তাঁদের সঙ্গে আলোচনার বিষয়ে কোনও আশ্বাস মেলেনি। যদিও বাস সমস্যা মেটাতে একটি কমিটি গঠন করে সেই কমিটির মাথায় বসানো হয়েছে তৃণমূল নেতা তথা প্রাক্তণ পরিবহণমন্ত্রী মদন মিত্রকে। তিনিও কয়েকটি বৈঠক করেছেন বাস মালিক সংগঠনগুলির সঙ্গে। রফাসূত্র অধরাই রয়েছে। 

সংগঠনের তরফে এক সদস্য জানান, লকডাউনের আগে থেকে আজ পর্যন্ত ডিজেলের দাম বেড়েই চলেছে। এদিকে এখনও যাত্রী সংখ্যা কম। এরফলে লাভ তো দূর, বাস চালানোর খরচটুকুও ঠিক ভাবে উঠছে না। দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে বেসরকারি বাস মালিকদের। এভাবে বাস চালাতে তাঁরা অক্ষম। ইতিমধ্যেই বেশ কয়েকটি বাস ও মিনি বাস রুট বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন মালিকরা। তাঁদের অভিযোগ, বারবার আবেদনের পরেও রাজ্য সরকার তাঁদের প্রতি উদাসীন। তাই এবার বৃহত্তর আন্দোলনে নামতে চলেছেন তাঁরা। বাকি সংগঠনগুলির সঙ্গে  বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে বাস ভাড়া বৃদ্ধির প্রস্তাবে সে নেই সাধারণ যাত্রীদের। তাঁদের দাবি, করোনার ফলে সকলেরই রোজগারে টান পড়েছে। সব দিক বিবেচনা করেই যেকোনও সিদ্ধান্ত নেওয়া উচিত।           

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post