করোনাজয়ের লক্ষ্যে বিরাট পদক্ষেপ, আজ দেশে শুরু টিকাকরণ

শনিবার সকাল থেকেই শুরু হল দেশজোড়া করোনা টিকাকরণ অভিযান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর ভার্চুয়াল উদ্বোধন করলেন। এটাই বিশ্বের সব থেকে বড় টিকাকরণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, তারা তৈরি। করোনার বিরুদ্ধে যুদ্ধে শনিবার একটা নির্ণায়ক দিন। গত একবছর গোটা আর্খি ব্যবস্থা তছনছ হওয়ার পর অবশেষে করোনা জয়ের আশার আলো দেখছেন দেশবাসী।
প্রথম দফায় এই টিকা দেওয়া হচ্ছে সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মী এবং সামনের সারিতে থাকা করোনাযোদ্ধাদের। মোট সংখ্যা ৩ কোটি। তাঁদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন টিকা দেওয়া হবে তাঁদের। এজন্য সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৩ হাজার ৬টি কেন্দ্র ঠিক করা হয়েছে। প্রতিদিন টিকা দেওয়া হবে ১০০ জনকে। কারা টিকা পাবেন তাঁদের আগেই ফোনে তা জানিয়ে দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়া হবে ২৮ দিন পরে।
এদিকে, শনিবার সকাল পর্যন্ত দেশে করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ১৫,১৫৮ জন। মারা গিয়েছেন গত ২৪ ঘণ্টায় ১৭৫ জন। সুস্থ হয়েছেন ১৬,৯৭৭ জন। রাজস্থানের সওয়াই মান সিং হাসপাতালের সুপার সুধীর ভাণ্ডারী, মধ্যপ্রদেশের হাসপাতালের এক নিরাপত্তাকর্মী এদিন প্রথম টিকা নেবেন। দ্বিতীয় দফায় পঞ্চাশোর্ধ নাগরিক এবং কোমরবিডিটি রয়েছে এমন পঞ্চাশের নীচের নাগরিকদের টিকা দেওয়া হবে। টিকা দেওয়ার জন্য ৭০০টি জেলার দেড় লাখ স্বাস্থ্যকর্মীকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post