শুরু হল পূণ্যস্নান, ভিড় কম হলেও নিরাপত্তার কড়াকড়ি গঙ্গাসাগরে

কথায় আছে ‘সব তীর্থ বারবার, গঙ্গাসাগর একবার’। কিন্তু চলতি বছর করোনা আবহে সবকিছুই যেন ওলোটপালট হয়ে গিয়েছে। শেষ মুহূর্তে উচ্চ আদালতের ছাড়পত্র মিললেও এবার গঙ্গাসাগরে ভিড় একেবারেই কম। ভিনরাজ্য থেকে গঙ্গাসাগর মেলা উপলক্ষ্যে এবার সেভাবে বিশেষ ট্রেন দেয়নি রেলমন্ত্রক। তাই অনেকেই এবারের পূণ্যস্নান করতে গঙ্গাসাগর আসতে পারেননি। এছাড়াও করোনার আতঙ্কে অনেকেই এবার গঙ্গাসাগর মুখো হননি বলেও মনে করছেন স্থানীয়রা। ফলে চলতি বছর মকর সংক্রান্তিতে ফাঁকা ফাঁকা গঙ্গাসাগর মেলা চত্বর। পূণ্যার্থীদের ভিড় নেই বললেই চলে, এমনকি সাধু-সন্নাসীদের ভিড়ও চোখে পড়ার মতো কম। উল্লেখ্য, মকর সংক্রান্তির মাহেন্দ্রক্ষণ শুরু হচ্ছে বৃহস্পতিবারই। 

ই-স্নানে জোর

একযোগে বহু মানুষ সাগরে স্নানে নামলে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলেই ধারণা বিশেষজ্ঞদের। তাই চলতি করোনা আবহে পূণ্যস্নানে শর্তসাপেক্ষে অনুমতি দিলেও জোর দেওয়া হয়েছে ই-স্নানে। কী এই ই-স্নান? রাজ্য সরকারের পরিকল্পানা অনুযায়ী এবার করোনা পরিস্থিতির জন্য গঙ্গাসাগরের জলে ডুব দেওয়ার পরিবর্তে নির্দিষ্ট স্থানে সাগরের জল ঘটিতে করে মাথায় ঢেলে পূণ্য অর্জনের ব্যবস্থা করা হয়েছে। এরজন্য সকলকে গঙ্গাসাগরে আসতেও হবে না, নির্দিষ্ট ঠিকানায় ঘটি করে সাগরের জল পাঠিয়ে দেবে রাজ্য সরকার। তবে এই ক্ষেত্রে ইচ্ছুক ব্যক্তিকে শুধুমাত্র পরিবহণ খরচ হবন করতে হবে। আবার মেলা প্রাঙ্গণেও বেশ কয়েকটি কিয়স্ক তৈরি করেছে জেলা প্রশাসন। সেখানেও পাওয়া যাচ্ছে পূণ্যজল ভর্তি ঘটি। গঙ্গাসাগরে উপস্থিত থেকে ই-স্নান করবেন তাঁদের বিনামূল্যে কিট প্রদানের কথা বলেছে হাইকোর্ট। সেই নির্দেশও মেনে চলা হচ্ছে। 

নিরাপত্তায় ১১০০ সিসিটিভি

সাগরে এবার নিরাপত্তা ব্যবস্থায় কোনও ফাঁক রাখা হয়নি। ভিড় কম হলেও যারা এসেছেন তাঁদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রেখেছে রাজ্য সরকার। এছাড়া উপকূলরক্ষী বাহিনী, নৌবাহিনী এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী প্রস্তুত রয়েছে মেলা প্রাঙ্গনে। বাবুঘাট থেকে সাগর পর্যন্ত ১১০০টি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। প্রতিবছরের মতো এবারও গঙ্গাসাগরে তৈরি করা হয়েছে মেগা কন্ট্রোলরুম। ভোর থেকে চলছে পুণ্য স্নান। কলকাতার বাবুঘাট থেকে আসছে একের পর এক বাস। শিয়ালদা দক্ষিণ শাখা থেকেও বাড়তি ট্রেন দিয়েছে পূর্ব রেল। কাকদ্বীপ ও নামখানা থেকে ফেরি সার্ভিসও চলছে পুলিশের নজরদারীতে।


 


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.