সুইজারল্যান্ডের অর্ধেক হোটেল, রেস্তরাঁ দেউলিয়া

পর্যটনের স্বর্গ সুইজারল্যান্ডের প্রায় অর্ধেক হোটেল-রেস্তরাঁ দেউলিয়া হওয়ার পথে। করোনার লকডাউনের ধাক্কায় ব্যবসা লাটে উঠেছে তাদের। হোটেল-রেস্তরাঁ মালিকরা জানিয়েছেন, অর্থনৈতিক দুর্দশা চরমে উঠেছে। কোরনা প্রকোপ ফের বাড়ায় চলতি সপ্তাহেই ফেব্রুয়ারি পর্যন্ত বার, রেস্তরাঁ এবং বিনোদন কেন্দ্রগুলি বন্ধ করতে চলেছে সুইস সরকার। 

মালিকরা জানিয়েছেন, তাঁদের যথেষ্ট অর্থসাহায্য না দিয়ে সবকিছু বন্ধ করা হলে বন্ধ হয়ে যাবে রেস্তরাঁ, হোটেলগুলি। মার্চের মধ্যেই পাততাড়ি গুটোতে হবে পর্যটন ব্যবসার। তাঁদের সঙ্গে রয়েছে ৪ হাজার রেস্তরাঁ, হোটেল। তাদের ৯৮ ভাগেরই জরুরি অর্থসাহায্য প্রয়োজন। তাদের অস্তিত্বই বিপন্ন। 

গোড়ার দিকে আংশিক লকডাউনের সময় রেস্তরাঁ এবং অন্য ব্যবসাকে সাহায্য করেছিল সুইস সরকার। পরে লকডাউনের সময় তাদের সাহায্য করা হয়নি। লকডাউনের আগে ৮০ শতাংশ রেস্তরাঁ এবং হোটেল ব্যবসা ছিল ভালোই। অক্টোবরে সংক্রমণের দ্বিতীয় প্রবাহের সময় কাজ হারান এক লাখ কর্মচারী। নভেম্বর-ডিসেম্বরে দ্বিতীয়বার ৬০ শতাংশ কর্মী কর্মহীন হয়ে পড়েন। এখন আবা ছাঁটাইয়ের মুখে তাঁরা। ৮৬ লক্ষ নাগরিকের দেশ সুইজারল্যান্ডে এখন দৈনিক সংক্রমণ হচ্ছে ৪ হাজার। এপর্যন্ত মৃতের সংখ্যা ৭,৫৪৫ জন।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post