তারুণ্যের জয়, চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ ভারতের


ব্রিসবেন টেস্টের শেষদিনে টানটান উত্তেজনার মধ্যে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজের দখল নিল ভারত। চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার ৩২৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারতের তরুণ ক্রিকেটাররা ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়লেন। সেই সঙ্গে গড়লেন ইতিহাস। ব্রিসবেনের গাব্বায় এই টেস্টের আগে পর্যন্ত কখনও জেতেনি ভারত। কিন্তু স্টপগ্যাপ ক্যাপ্টেন অজিঙ্কা রাহানের নেতৃত্বে গাব্বায় জিতল ভারত। একই সঙ্গে বর্ডার-গাভাস্কার ট্রফিও জিতল টিম ইন্ডিয়া। 

চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে ভারতকে জয়ের স্বপ্ন দেখাতে শুরু করেছিলেন তরুণ ওপেনার শুভমান গিল। তাঁর বুক চিতানো ইনিংসের জেরেই অস্ট্রেলিয়ার ৩২৮ রানের টার্গেটের কাছাকাছি পৌঁছে যায় ভারত। কিন্তু অল্পের জন্য সেঞ্চুরি ফস্কালেন শুভমান। ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৪৬ বলে ৯১ রান করে স্মিথের হাতে ধরা পড়েন শুভমন। চেতেশ্বর পূজারাও খেললেন সাবলীল ইনিংস। হাফ সেঞ্চুরি পূর্ণও করেন তিনি। ২১১ বলে ধৈর্য্যশীল ইনিংসে পূজারার ব্যাট থেকে এল ৫৬ রান। কিন্তু ভারতের জয়ের কারিগর ঋষভ পন্থ। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ১৩৮ বলে ৮৯ রানের ইনিংস খেললেন পন্থ। তাঁর ব্যাট থেকেই এল জয়ের রান। আর ঐতিহাসিক গাব্বায় প্রথমবার জয়ের সুবাদে বিশ্ব টেস্ট র‍্যাঙ্কিংয়ে ভারত এক নম্বরেও উঠে এল। 


গাব্বা টেস্টের শেষ দিনের শুরুতেই ধাক্কা খেতে হয় ভারতকে। দ্বিতীয় ইনিংসের নবম ওভারের দ্বিতীয় বলে কামিন্স আউট করেন রোহিত শর্মাকে। সেই সময় মাঠি আখড়ে থেকে অজি বোলারদের আক্রমণের বিরুদ্ধে ৯১ রানের দুরন্ত ইনিংস খেলে ভারতে এগিয়ে দিলেন ভারত ওপেনার শুভমন গিল। তাঁর সঙ্গী হয়ে দাঁড়িয়েছিলেন চেতশ্বর পূজারা। ২২ রান করে কামিন্সের বলে উইকেট হারিয়ে প্যাভিলিয়নে ফিরলেন ভারত অধিনায়ক অজিঙ্কা রাহানে।  

রানের গতি খুব বেশি না হলেও ম্যাচে দাপটের সঙ্গে খেলছে ভারত। অস্ট্রেলিয়া বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে দাপট দেখিয়েছিলনে ভারতীয় পেস বোলার মহম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুর। তাঁদের কামানের মুখে দাঁড়াতে পারেননি অজি ব্যাটসম্যানরা।ওয়ার্নার (৪৮), হ্যারিস (৩৮), গ্রিন (৩৭) রান করেন। দ্বিতীয় ইনিংসে মহম্মদ সিরাজ ৫টি ও শার্দুল ঠাকুর ৪টি করে উইকেট পেয়েছেন। 



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post