ভারতের সবচেয়ে বড় নামের রেল স্টেশন কোনটি? উচ্চারণ করলে দাঁত ভাঙ্গবে

ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম গণ পরিবহন মাধ্যম। তবে বৈচিত্র্য ও বৈপরীত্যের নিরিখে ভারতীয় রেল অনন্য। প্রতিদিন যেমন বহু প্যাসেঞ্জার ও মেল এক্সপ্রেস চলাচল করছে, তেমনই বিচিত্র তাদের নাম। আবার ভারতে কমবেশি ৮০০০ স্টেশন আছে, যাতে রোজ অসংখ্য ট্রেন দাঁড়ায়, আবার ছেড়ে যায়। আবার এমনও স্টেশন রয়েছে, যেখানে দিনে কেবলমাত্র একটি যাত্রীবাহী ট্রেন দাঁড়ায়। কিন্তু জানেন কি ভারতে সবচেয়ে বড় নামের স্টেশন কোনটি ? বা সবচেয়ে ছোট নামের স্টেশন? 

ভারত বহুত্ববাদী দেশ, তাই ভারতের রেল স্টেশনগুলিতেও নামের বাহার বহু। কোনোটি এত্তবড়, আবার কোনটি পুঁচকে। এরমধ্যে সবচেয়ে বড় নামের রেল স্টেশনটির নাম উচ্চারণ করতে গেলে আম বাঙালির দাঁত ভেঙে যেতেই পারে। স্টেশনটির নাম হল ‘ভেঙ্কটনরসিংহরাজুভারিপেটা’ (Venkatanarasimharajuvaripeta)। যেটি অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু সীমান্তে অবস্থিত। স্টেশনটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের মধ্যেই পড়ে। তবে শুনলে আশ্চর্য হবেন স্টেশনটির এটাই আসল নাম নয়। স্থানীয় রীতি অনুযায়ী এর আগে একটি শ্রী যুক্ত হয়। আরও আছে, স্থানীয় মানুষজনদের কাছে এই স্টেশনটি পরিচিত, "শ্রী ভেঙ্কট নরসিংহ রাজু ভারি বাহাদুর ভারি পেটা"। তবে এত বড় নাম হলে কী হবে, এখানে সারাদিনে গুটিকয়েক ট্রেনই দাঁড়ায়, তাও শুধু প্যাসেঞ্জার ট্রেন। স্টেশনটি দক্ষিণ রেলের রেনিগুন্টা ও আরাক্ষনাম সেকশনে পড়ে। 

এত জানা গেল সবচেয়ে বড় নামের রেল স্টেশনের কথা। এবার আসি ভারতের সবচেয়ে ছোট নামের রেল স্টেশনটির কথায়। যেটি আমাদের পড়শি রাজ্য ওড়িশায় অবস্থিত। ইব নদীর তীরে ছোট্ট একটি রেল স্টেশন, যার নাম ওই নদীর নামেই "ইব"। নাম ছোট্ট হলে কী হবে, স্টেশনটি খুবই পুরোনো। সেই ১৮৯১ সালে চালু হয় স্টেশনটি। ব্রিটিশ আমলে নাগপুর-আসানসোল রেল ডিভিশনের অন্তর্গত ছিল। পরে ১৯০০ সালে হাওড়া-নাগপুর শাখা চালু হলে "ইব" যুক্ত হয় এই শাখায়।

এটা তো গেল সবচেয়ে বড় ও ছোট নামের স্টেশনের কথা। এবার ভারতীয় রেল স্টেশনের আরও কিছু মজার মজার নামের কথায় আসা যাক। দেশের বিভিন্ন প্রান্তে নানান মজার নামের রেল স্টেশন রয়েছে। যেমন, ভাতার, সালার, শালী, সহেলি। আবার মিঁয়া কি ওয়াদা, লোটা পাহাড়, ঘটিয়া আজম খান নামের আজব স্টেশনও রয়েছে। এছাড়া ওডিশায় রয়েছে সিঙ্গাপুর রোড রেল স্টেশন বা বিহারেই রয়েছে ‘বিল্লি জংশন’। আবার দক্ষিণে বিজয়ওয়াড়া ও গুডুরের মঝে পাবেন স্টুয়ার্টপুরম রেল স্টেশন। বেঙ্গালুরু কাছেই রয়েছে ‘লোট্টে গোল্লা হাল্লি’ নামের একটি স্টেশন। তেমনই আছে ‘মুত গলি’ বা ‘গাধা পাদ’ নামে রেল স্টেশন। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post