সিডনিতে বর্ণবৈষম্যের শিকার টিম ইন্ডিয়ার দুই সদস্য


বর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে অভিযোগ উঠল বর্ণবৈষম্যর। ভারতীয় দুই পেসার যশপ্রীত বুমরা ও মহম্মদ সিরাজ শিকার হলেন বর্ণবিদ্বেষী মন্তব্যের। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের দর্শকাসন থেকে তাঁদের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে বলে অভিযোগ তুলল ভারত। সেই বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অভিযোগ জানাল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডকে। শুধু এদিনই নয়, টেস্টের দ্বিতীয় দিনেও তাঁদের উদ্দেশ্যে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছিল বলেই অভিযোগ করা হয়েছে। 

ভারতের অভিযোগ, সিরাজ যখন বাউন্ডারি লাইনে দাঁডিয়ে ফিল্ডিং করছিলেন সেই সময়ই দর্শক আসন থেকে তাঁর উদ্দেশ্যে অশালীন মন্তব্য করা হয়। করোনার জেরে স্টেডিয়ামে দর্শক সংখ্যা কম হওয়ায় সব আওয়াজই স্পষ্ট শোনা গিয়েছে। পুরো বিষয়টিতে হস্তক্ষেপ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। আইসিসি এদিনের ম্যাচের অডিও ক্লিপ সংগ্রহ করবে বলে জানা গিয়েছে। ভারতের দুই ক্রিকেটারের তোলা অভিযোগ যদি সত্যি বলে প্রমাণিত হয়, তবে আইসিসি বাকি দিনগুলিতে দর্শকের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারিও করতে পারে। 

অস্টেলিয়া মাটিতে এটাই প্রথম ঘটনা নয়। ২০০৭ সালে অজি খেলোয়াড় অ্যান্ড্রু সাইমন্ডস ভারতীয় ক্রিকেটাক হরভজন সিংয়ের উদ্দেশে কটূক্তি করেছিলেন বলে অভিযোগ উঠেছিল। অভিযোগ প্রমাণিত হওয়ায় অ্যান্ড্রু সাইমন্ডসকে তিন ম্যচ থেকে নির্বাসিত করা হয়েছিল। শুধু ক্রিকেট নয় বর্ণবৈষম্যের ঘটনার বহু উদাহরণ রয়েছে ফুটবল, রাগবি সহ একাধিক খেলায়। সাম্প্রতি স্প্যানিশ লিগেও বর্ণবৈষম্যের অভিযোগ উঠেছিল স্বয়ং ম্যাচ রেফারির বিরুদ্ধে। ফলে খেলা চলাকালীনই মাঝ পথেই বন্ধ হয়ে যায়। সম্প্রতি অজি কিংবদন্তি শেন ওয়ার্ন ধারাভাষ্যের সময় ভারতীয় ব্যাটসম্যান চেতেশ্বর পূজারাকে ‘স্টিভ’ নামে অভিহিত করেছিলেন বলে অভিযোগ উঠেছিল। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post