জট কাটিয়ে অবশেষে আগামী রবিবার রাজ্যে টেট, চূড়ান্ত সতর্ক প্রশাসন

দীর্ঘ মামলার জট কাটিয়ে শেষপর্যন্ত রাজ্যে হতে চলেছে প্রাথমিকের টেট পরীক্ষা। বিধানসভা নির্বাচনের আাগেই আগামী ৩১ জানুয়ারি, রবিবার টেট পরীক্ষা নিয়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে প্রশাসন। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ইতিমধ্যেই জেলাশাসক ও পুলিশ সুপারদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব। ৩১ জানুয়ারি বেলা ১ টায় থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত হবে পরীক্ষা। প্রশাসন সূত্রে খবর, প্রায় আড়াই লক্ষ পরীক্ষার্থী বসবেন এই টেট পরীক্ষায়। রাজ্য জুড়ে মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ১০০০ টি। তারমধ্যে  কলকাতায় ২৫টি পরীক্ষাকেন্দ্র রয়েছে।

করোনা পরিস্থিতির কারণে কলেজ-বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষা অনলাইনে হলেও টেট হবে অফলাইনেই। সেক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি এড়াতে করোনা বিধি মেনে সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। জানা গেছে, প্রতিটি কেন্দ্রে সর্বোচ্চ ২০০ জন পরীক্ষার্থীর আসন পড়বে। প্রতি বেঞ্চে ১ জন করে বসবেন। পরীক্ষার্থীদের যাতে কেন্দ্রে পৌঁছাতে কোনও সমস্যা না হয় তার জন্য পরিবহন সচল রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

উল্লেখ্য, ২০১৫ সালে শেষবার রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা হয়েছিল। কিন্তু এরপর থেকেই একাধিক মামলায় বিপাকে পড়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ওই নিয়োগ প্রক্রিয়া শেষ হলেও অসংখ্য শূন্যপদ থাকায়  ২০১৭ সালে আবারও প্রকাশিত হয় টেটের বিজ্ঞপ্তি। কয়েক লক্ষ আবেদন জমা পড়লেও শেষপর্যন্ত পরীক্ষা হয়নি। শেষ পর্যন্ত গতবছর মুখ্যমন্ত্রী ঘোষণা করেন এই দফায় ১৬,৫০০ পদে নিয়োগ হবে। পরীক্ষা শেষে যত দ্রুত সম্ভব নিয়োগ করা হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। 


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.