ফের সিংঘু সীমান্তে এক কৃষকের আত্মহত্যা

কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতায় আন্দোলনের মাঝেই ফের আত্মহত্যা এক কৃষকের। শনিবার দিল্লি-হরিয়ানা সীমান্তের সিংঘুতে বিষ খেয়ে আত্মহত্যা করেন বছর ৪০-এর অমরেন্দ্র সিংহ নামের এক কৃষক। কেন্দ্রীয় সরকার আইন প্রত্যাহারের বিষয়ে তাঁদের দাবি মানতে রাজি না হওয়ার কারণেই তিনি এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন বলে দাবি করেছেন অমরেন্দ্রর সঙ্গীরা। উল্লেখ্য, গত একমাসে দ্বিতীয় কৃষক আত্মঘাতী হলেন। গত সপ্তাহেই দিল্লি-গাজিয়াবাদ সীমান্ত এলাকায় আত্মহত্যা করছিলেন ৭৫ বছর বয়সী এক কৃষক। 

অমরেন্দ্রর সঙ্গী দাবি, কেন্দ্রীয় সরকার আন্দোলনরত কৃষকদের দাবি শুনতে চাইছেন না। এরজন্যই তাঁরা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছেন। এই ঘটনা সরকারকে নমনীয় করতে পারবেন বলেই আশা করেছিলেন অমরেন্দ্র। কিন্তু কেন্দ্রের অনমনীয় মনোভাবে তিনি হতাশ হয়ে পড়েছিলেন বলেই দাবি করেছেন ওই কৃষকের সঙ্গীরা। তবে তাঁর বিষ খাওয়ার বিষয়টি জানতে পেরেই অমরেন্দ্রকে সোনিপতের এফআইএমএস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসা চলাকালীন তিনি মারা যান। পরিবারের সঙ্গে যোগাযোগ না হওয়ায় রবিবার সকালে  ময়নাতদন্তের পর তাঁর দেহ বিক্ষোভরত কৃষকদের হাতেই তুলে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, নভেম্বর মাস থেকেই  কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু করেছেন দিল্লি, পঞ্জাব, হরিয়ানার কৃষকরা। পুলিশের লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের সামনেও নিজেদের দাবিতে অনড় তাঁরা। একাধিকবার সরকারের সঙ্গে আলোচনায় বসলেও এখনও মেলেনি সমাধান সূত্র। ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের দিন  ট্রাক্টর নিয়ে ৱ্যালি করার কথাও রয়েছে কৃষকদের। দাবিতে অনড় রয়েছেন। সরকারও তার অবস্থান থেকে সরেনি। কথা আছে, ২৬ জানুয়ারি কুচকাওয়াজে ট্রাক্টর নিয়ে প্রবেশ করবেন কৃষকরা। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post