কৃষি আইন স্থগিত রাখুন, কেন্দ্রকে ভর্ৎসনা সু্প্রিম কোর্টের

"কৃষি আইন স্থগিত করুন, নইলে আমরাই তা করব।" সোমবার কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট বলেছে, যেভাবে দিল্লি সীমান্তে অবস্থানরত কৃষকদের সমস্যা মেটানোর কাজ করছে কেন্দ্র তাতে তারা অত্যন্ত হতাশ। প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, "কী নিয়ে আলোচনা হচ্ছে আমরা জানি না। কিছু সময়ের জন্য আইন স্থগিত করা যায় না? কেন্দ্রকে এর দায়িত্ব নিতে হবে। যদি কিছু অঘটন ঘটে তবে আমরা প্রত্যেকেই দায়ী থাকব। কারও রক্ত হাতে লাগুক, এটা আমরা চাই না।" কেন্দ্রের তরফে বলা হয়েছে, কৃষি আইন স্থগিত করার কোনও নজির আদালতের নেই। 

এদিন কৃষি আইনের বৈধতা নিয়ে একগুচ্ছ আবেদনের শুনানি হয় শীর্ষ আদাবতে। বিচারপতি বোবদে ছাড়াও ওই বেঞ্চে রয়েছেন বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি ভি রামসুব্রহ্ম্যণম। তাঁরা বলেন, কয়েকজন কৃষক ইতিমধ্যেই আত্মঘাতী হয়েছেন। অবস্থানে রয়েছেন বৃদ্ধ, মহিলা, শিশুরাও। কী হচ্ছে এটা? তাঁরা বলেন, কৃষি আইন ভালো এমন একটিও আবেদনও জমা পড়েনি। প্রধান বিচারপতি অবস্থানরত বৃদ্ধ, মহিলা ও শিশুদের বাড়ি ফিরে যেতে অনুরোধ করেছেন। একটি কমিটি গড়ার পক্ষে মত দিয়ে তাঁরা বলেছেন, তাঁরাই ওই কমিটি গড়ে দেবেন। 

সাতবার কেন্দ্রের সঙ্গে কৃষকদের বৈঠক ভেস্তে যাওয়ার পর ফের ১৫ জানুয়ারি বৈঠক হওয়ার কথা। আগের শুনানিতে কেন্দ্র জানিয়েছিল, আলোচনা ভালোই এগোচ্ছে। সমাধানের সম্ভাবনা রয়েছে। সুপ্রিম কোর্ট কৃষকদের প্রতিবাদের সাংবিধানিক অধিকার হস্তক্ষেপ করতে চায় না বলেও বেঞ্চ জানিয়েছিল।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post