প্রতি পাঁচজনে একজন করোনা আক্রান্ত, জানাল আইসিএমআর

প্রতি পাঁচজন ভারতীয়ের একজন করোনায় আক্রান্ত হয়েছেন। ডিসেম্বর পর্যন্ত তৃতীয় দফার সেরোলজিকাল সমীক্ষার পর এই তথ্য জানিয়েছে আইসিএমআর। তারা বলছে, আগস্ট থেকে ডিসেম্বর প্রায় তিনগুণ সংক্রমণ বেড়েছে। মে মাস থেকে ধরলে তা প্রায় ৩০ গুণ। মে মাসেই আইসিএমআরের আগের সমীক্ষাটি হয়েছিল। 

তারা বলছে, এখনও জনসাধারণের একটা বড় অংশ করোনায় আক্রান্ত হতে পারেন। টিকাকরণ তাই জরুরি। মাস্ক পরা, শারীরিক দূরত্ব মানায় কোনও শিথিলতা চলবে না, জানিয়েছেন আইসিএমআরের ডিরেক্টর বলরাম ভার্গব।  দেশের ২১টি রাজ্যের ৭০টি জেলায় এই সেরোলজিকাল সমীক্ষা করা হয়েছিল। তাদের হিসেবে, সবমিলিয়ে জনগণের ২১ শতাংশই করোনায় সংক্রমিত হয়েছিলেন। দেশে এখন ১ কোটির কিছু বেশি করোনায় আক্রান্ত।  প্রকৃত হিসেব বলছে, অন্তত ২৭ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন। প্রতিটি নিশ্চিত সংক্রমণ পিছু তা ২৭টি কেস। 

গত সেপ্টেম্বর থেকেই দেশে করোনার সংক্রমণ কমতির দিকে। বৃহস্পতিবার মাত্রই ১২ হাজার নতুন সংক্রমিত হয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, রক্তের নমুনা পরীক্ষা করে সেরোসার্ভেতে পুরো ছবিটা পাওয়া যায় না। অ্। ধরেনর সীমক্ষা করে দেখা গিয়েছে, দেশের নাগরিকদের অর্ধেকই করোনায় আক্রান্ত হয়েছিলেন। আইসিএমআরের আগের সমীক্ষায় বলা হয়েছিল, গ্রামীণ এলাকায় ৫.২ শতাংশের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে। এবারের সমীক্ষায় তা হয়েছে ১৯ শতাংশ। 

 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post