রাজ্য বাজেট ২০২১ লাইভ আপডেটঃ ভোটের আগে কল্পতরু মমতা

অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ বলে অন্তর্বর্তী বাজেট পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার মমতার ভাষণের শুরুতেই বিজেপির বিধায়করা ওয়েলে নেমে হই হট্টগোল জুড়ে দেন। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বারবার তাঁদের নিজেদের আসনে বসার আবেদন করলেও তাতে কর্ণপাত করেননি বিজেপির বিধায়ক দলের নেতা মনোজ টিগ্গা। তাঁরা স্লোগান গদিতেই থাকেন। রাজ্যপালকে দিয়ে কেন অধিবেশনের সূচনা হল না, তা নিয়েই তাদের আপত্তি। স্পিকার বলেন, এই অধিবেশনের অনুমতি দিয়েছেন রাজ্যপাল। বিজেপি বিধায়কদের আচরণের নিন্দা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। পরে বিজেপি ওয়াকআউট করে। 

১০০ দিনের কাজে প্রথম বাংলা

মমতা বলেন, ১০০ দিনে কাজে এক নম্বর বাংলা। সংখ্যালঘু বৃত্তি প্রদানেও রাজ্য প্রথম। ১০০ দিনে প্রকল্পে ১.১ কোটি মানুষকে কাজ দেওয়া হয়েছে। ৯.২৩ লাখ নতুন পাকা বাড়ি তৈরি হয়েছে, বাংলা আবাস যোজনা প্রথম হয়েছে। ২০ হাজার কিলোমিটার রাস্তা নির্মাণ করে দেশের মধ্যে প্রথম। রাজ্যের রাজস্ব আদায় ২.৯ গুন বৃদ্ধি পেয়েছে। 

মমতা বলেন, করোনা অতিমারি, আমফান ও কেন্দ্রীয় বঞ্চনার শিকার হয়েছে বাংলা। বিশ্ব মানচিত্র বাংলা হয়ে উঠেছে নতুন গন্তব্য। অশোকনগরে তেলে নতুন অর্থনৈতিক দিক খুলেছে। অন্ডালে আন্তর্জাতিক বিমানবন্দর। নিউটাউনের সিলিকন ভ্যালি। 

মাতৃবন্দনা প্রকল্প, নেতাজি যোজনা কমিশন

মহিলাদের মাতৃবন্দনা নামে নতুন প্রকল্পের সূচনা। আগামী অর্থবর্ষে ৮৫০ কোটি টাকা ব্যয়বরাদ্দের প্রস্তাব। কোভিডের জন্য অসংগঠিত ক্ষেত্র বিরাট ক্ষতি হয়েছে। ৪৫ হাজার শ্রমিককে ১০০০ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। মমতা বলেন, কৃষক সম্মান নিধি প্রকল্পে সবাইকে নিয়ে আসা হবে। কেন্দ্রীয় সরকারকে বলা হয়েছে। ২৫ হাজার কোটি ঋণের ঘোষণা করা হয়েছে। মাতৃবন্দনা নামে নতুন কর্মসূচি করা হয়েছে। আরও স্বনির্ভরত গোষ্ঠীকে এর আওতায় নিয়ে আসা হবে। ১৫০ কোটি টাকা বরাদ্দ করা হবে।

মমতা বলেন, নেপালি, হিন্দ, উর্দু, কামতাপুরী জন্য ১০০টি নতুন স্কুল হবে। ৩০০ প্যারা টিচার।  চা বাগান এলাকায় ১০০টি নতুন স্কুল। ৩০০ জন প্যারা টিচার থাকবে। রাজবংশী ভাষায় ২০০টি বিদ্যালয়কে সরকারি অনুমোদন। আর্থিক ভাবে সাহায্যের জন্য ৫০ কোটি টাকা। তফশিলি জাতি ও উপজাতিদের জন্য ২০ লাখ ঘর নির্মাণ। আগামী ৫ বছরের জন্য আরও নতুন বাড়ি নির্মান হবে। এর জন্য দেড় হাজার কোটি টাকা বরাদ্দ হবে। কৃষক বন্ধু প্রকল্পে ৫ থেকে বেড়ে ৬ হাজার টাকাষ কলকাতা পুলিশে নতুন নেতাজি ব্যাটেলিয়ান। তার জন্য বরাদ্দ ১০ কোটি। পার্শ্বশিক্ষকদের ৩ শতাংশ হারে প্রতিবছর বেতনবৃদ্ধি হবে। 
মমতার দাবি, রাজ্যের জিডিপি ২.০৭ শতাংশ বেড়েছে। চা বাগানে নেপালি, হিন্দি ভাষার জন্য ১০০টি নতুন স্কুল করা হবে। রাজবংশীদের জন্য ২০০টি স্কুল। কৃষক বন্ধু্দের সহায়তা বেড়ে ৬ হাজার টাকা করা হবে। মাদ্রাসার জন্য। ৫০ কোটি বরাদ্দ হয়েছে। দেড়হাজার প্যারাটিচার নিয়োগ করা হবে। দুঃস্থ মহিলাদের জন্য ৮৫০ কোটি টাকার মাতৃবন্দনা প্রকল্প। স্বনির্ভর প্রকল্পের ২৫ হাজার টাকার ঋণ। 

মমতা জানান, নেতাজি রাজ্য যোজনা কমিশন গঠন করা হবে। তাঁর দাবি,  পশ্চিমবঙ্গে ১০ কোটি মানুষকে স্বাস্থ্যসাথীতে নিয়ে আসা হয়েছে। এর জন্য দেড় হাজার কোটি কাটা বরাদ্দ। দুয়ারে সরকার ও পাড়ায় সমাধান বছরে দু বার করে হবে। 

একাধিক উড়াল পুলের ঘোষণা মমতার

একাধিক উড়াল পুলের ঘোষণা অন্তর্বর্তী বাজেটে। মমতা জানান, টালা থেকে ডানলপ উড়ালপুল হবে ৫ কিমি। মা উড়ালপুল থেকে গুরুসদয় দত্ত রোড পর্যন্ত উড়ালপুল হবে। রুবি থেকে কালিকাপুর উড়ালপুল, পাইকপাড়া থেকে শিয়ালদা স্টেশন পর্যন্ত উড়ালপুল হবে। পার্কসার্কাস স্কাইওয়াক তৈরি হবে পথচারীদের জন্য। স্কাইওয়াক হবে বালিগঞ্জেও। খিদিরপুরে হবে নতুন সেতু। হবে উল্টোডাঙা থেকে পোস্তা উড়ালপুল, চিংড়িহাটা থেকে নিউটাউন উড়ালপুল। রুবি থেকে কালিকাপুর, ইএম বাইপাস থেকে নিউটাউন উড়ালপুল, উল্টোডাঙা থেকে বাঙুর ফ্লাইওভার হবে। কলকাতা বাসন্তী ৪ লেনের রাস্তা। সেইসঙ্গে মমতা জানান, ১ জানুয়ারি থেকে ৩০ জুন রোড ট্যাক্স মকুব করা হচ্ছে। শহরের পাশাপাশি তাজপুরে সমদ্র বন্দর, রায়ঢাক নদীর উপর সেতু. অন্ডাল থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা, নন্দীগ্রামে হলদি নদীর উপর সেতুরও ঘোষণা করেন তিনি।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post