কৃষকদের সঙ্গে কথা, শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারের পক্ষে আমেরিকা

শান্তিপূর্ণ প্রতিবাদ জীবন্ত গণতন্ত্রের লক্ষণ। কৃষিক্ষেত্রে উন্নতির জন্য ভারতের বাজারের কার্যকারিতা বাড়ানো ও বেসরকারি লগ্নির সুযোগ দেওয়ার জন্য সরকারের উদ্যোগকে সমর্থন করেছে আমেরিকা। মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রক ইঙ্গিত দিয়েছে, বাইডেন প্রশাসন সাধারণভাবে কৃষি সংস্কারের পক্ষে। সংঘাত সংলাপের মাধ্যমে মেটানো উচিত বলে মনে করে তারা। ভারতের সুপ্রিম কোর্টও শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে মান্যতা দিয়েছে।

অন্যদিকে, একাধিক মার্কিন জনপ্রতিনিধি কৃষকদের সমর্থনে বিবৃতি দিয়েছেন। তাঁরা কৃষকদের ওপর সরকারি দমননীতির বিরোধিতা করেছেন। তাঁরা ইন্টারনেট পরিষেবা বন্ধ করারও তীব্র বিরোধিতা করেছেন। গ্রেফতার হওয়া সাংবাদিকদের মুক্তির দাবিও জানিয়েছেন তাঁরা। 

এরইমধ্যে, লালকেল্লায় প্রজাতন্ত্র দিবসের তাণ্ডবের ঘটনায় অপরাধীদের চিহ্নিত করতে মোবাইল তথ্য ঘাঁটতে শুরু করেছে দিল্লি পুলিশের সিট। এপর্যন্ত ৪ হাজার ভিডিও ক্লিপ ও সিসিটিভি, ড্রোনের ফুটেজ তদন্ত করে দেখা হচ্ছে। ফুটেজগুলির সত্যতা যাচাই করতে ফরেন্সিক বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে। দেখা হচ্ছে ট্র্যাক্টরগুলির রেজিস্ট্রেশন নম্বরও। এছাডা় পাঞ্জাবি অভিনেতা দীপ সিধু ও আরও ৪ জনের সন্ধানে ১ লাখ টাকার পুরস্কার ঘোষণা করা হয়েছে। এরইমধ্যে দিল্লি পরিবহনের বাস দিল্লি সীমান্ত থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিটিসি। এই ভাড়া করা বাসগুলিতে পুলিশকর্মী ও আধা সামরিকবাহিনীর কর্মীদের আনা হচ্ছিল। এখন ডিটিসির ৩৭০টি বাস এই কাজে লাগানো হচ্ছে। এগুলি দিয়ে কৃষকদের রাস্তা আটকানোর কাজও চলছে। 





Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post