ভোটের আগে রাজ্যের মেট্রো প্রকল্পগুলির জন্য রেকর্ড অর্থ বরাদ্দ

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। সেখানেই রেল বাজেট নিয়ে সার্বিকভাবে অর্থ বরাদ্দ করেছিলেন তিনি। বাজেট ভাষণে অন্যান্য রাজ্যে মেট্রো প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করা হলেও পশ্চিমবঙ্গের মেট্রো প্রকল্পগুলি নিয়ে সেভাবে কোনও ঘোষণা ছিলনা বাজেট ভাষণে। পরে কলকাতা মেট্রোর কর্তারা অবশ্য জানিয়েছিলেন পিঙ্ক বুক প্রকাশ না হওয়া পর্যন্ত কিছু বোঝা যায় না। 


এবার সেই পিঙ্ক বুক প্রকাশিত হতেই দেখা গেল রাজ্যের বিভিন্ন মেট্রো রেল প্রকল্পে অর্থ বরাদ্দ কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর ভোটের আগে মেট্রো প্রকল্পগুলির কাজ জোর কদমে চালু করার জন্য এই রেকর্ড অর্থ বরাদ্দ যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ওয়াকিবহালমহল। 


রেল সূত্রে জানা যাচ্ছে, ২০২০-২১ অর্থবর্ষে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের জন্য ৭০০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল। এবার সেখানে আরও ২০০ কোটি টাকা বেশি বরাদ্দ করা হয়েছে। অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষে ইস্ট-ওয়েস্ট মেট্রোতে মোট বরাদ্দ হয়েছে ৯০০ কোটি টাকা। কেএমআরসিএল সূত্রে জানা যাচ্ছে, সামান্য যা কাজ বাকি আছে সেটা চলতি বছরের শেষ দিকেই শেষ করে সল্টলেক-হাওড়া মেট্রো ছুটতে পারে।  এছাড়া নোয়াপাড়া-বারাসত, জোকা-বিবাদি বাগ বা এয়ারপোর্ট-নিউ গড়িয়া মেট্রো প্রকল্পেও প্রায় দ্বিগুণ অর্থ বরাদ্দ করা হয়েছে চলতি বাজেটে। নোয়াপাড়া থেকে এয়ারপোর্ট হয়ে বারাসত পর্যন্ত নতুন মেট্রো প্রকল্পের জন্য ৩২০ কোটি টাকা বেশি বরাদ্দ করা হয়েছে এই বাজেটে। গত অর্থবর্ষে ২০০ কোটি টাকা বরাদ্দ ছিল, এবার সেটা বেড়ে হয়েছে ৫২০ কোটি টাকা। 

 
প্রসঙ্গত, প্রধানমন্ত্রী আগেই নির্দেশ দিয়েছিলেন, জমি জট কাটাতে এই ১৮ কিমি মেট্রো লাইনের মধ্যে নিউ ব্যারাকপুর থেকে বারাসত পর্যন্ত মাটির নিচ দিয়েই তৈরি করা হোক। সূত্রের খবর, এবার সেই পথেই হাঁটতে চলেছে রেলমন্ত্রক। ফলে জমি জট কাটিয়ে বরাদ্দ হওয়া বাড়তি টাকায় মাটির নিচেই সুরঙ্গ খুড়তে উদ্যোগী হচ্ছে রেল কর্তৃপক্ষ। অপরদিকে জোকা-বিবাদি বাগ মেট্রো প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ একধাক্কায় অনেকটাই বাড়িয়ে দেয়েছে কেন্দ্র। গত অর্থবর্ষে যেখানে মাত্র ৯৯ কোটি টাকা বরাদ্দ ছিল, সেখানে এই বাজেটে সেটা বাড়িয়ে ৩৫০ কোটি টাকা করা হয়েছে। আবার এয়ারপোর্ট-নিউ গড়িয়া পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজে গতি আনতেও বাড়তি অর্থ বরাদ্দ করা হয়েছে এই বাজেটে। চলতি বাজেটে এই প্রকল্পেও ৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেন্ট্রাল পার্ক থেকে হলদিরাম পর্যন্ত মেট্রো লাইন পাতার জন্য ৫.৫কিমি পথের সমীক্ষার জন্য ১০ লাখ টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। সবমিলিয়ে কলকাতা ও শহরতলির নির্মিয়মান বিভিন্ন মেট্রো প্রকল্পের জন্য মোট বরাদ্দের পরিমান ১,২২১ কোটি ৩০ লাখ টাকা।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post