চেন্নাইয়ের নব দম্পতি বিয়ে সারলেন সমুদ্রের অতলে

হিন্দুমতেই বিয়ে করলেন বর-কনে। এ আর এমনকি? কিন্তু বিবাহ বাসর বসেছিল এক অচেনা পরিবেশে। ভাবুন তো কোথায়? ভাবলেই আম আদমির চোখ কপালে উঠবে। বিশেষ করে ভারতীয়দের। কারণ এই অভিনব বিয়ের আসর বসেছিল জলের তলায়, বলা ভালো সমুদ্রের তলায়। দক্ষিণ ভারতের তরুণ-তরুণী চিন্নাদুরাই এবং শ্বেতা, তাঁরাই বিয়ে সারলেন সমুদ্রের তলদেশে গভীর জলের অতলে। তিরুভন্নামালাইয়ের বাসিন্দা চিন্নাদুরাই এবং কোয়েম্বাটুরের শ্বেতা নিজেদের বিয়ে স্মরণীয় করে রাখলেন এই অভিনব পদ্ধতিতে। তবে এর পিছনে রয়েছে এক মহৎ উদ্দেশ্য, সেটা সমুদ্রের নিচের বর্জ্য নিয়ে সচেতনতা গড়ে তোলা। 


প্রথাগতভাবে হিন্দু মতেই বিয়ে সারলেন চিন্নাদুরাই ও শ্বেতা। তাঁরা বিয়ের প্রস্তুতি সারতে বেশ কয়েকদিনের বিশেষ স্কুবা ডাইভিং প্রশিক্ষণ নিয়েছিলেন। আর বিয়ের দিন অর্থাৎ সোমবার ৪৫ মিনিটের অক্সিজেন সাপোর্ট নিয়ে বঙ্গপোসাগরের জলে ঝাঁপ দেন, এরপর ইতিহাস।

 দক্ষিণ ভারতীয় রীতি মেনেই চিন্নাদুরাই পড়েছিলেন ভেন্থি এবং শ্বেতা শাড়ি। আর ওই পোশাকেই তাঁরা সমুদ্রের অতলে নেমে পড়লেন, মালা বদল করলেন এবং বিয়ের যাবতীয় রীতি পালন করলেন। চিন্নাদুরাই বলেন, সমুদ্রের নিচের বর্জ্য বাস্তুতন্ত্রের কতটা ক্ষতি করছে সেই বিষয়টিও তিনি তুলে ধরা আমাদের উদ্দেশ্য ছিল। আর নববধূ শ্বেতাও জানান, সামুদ্রিক প্রাণীদের মাঝে বিয়ে করার অভিজ্ঞতা একেবারেই অন্যরকম।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post