পূর্ব রেলে সর্বপ্রথম ১০০% বৈদ্যুতিকরণ সম্পন্ন, গোটা দেশে মার্চ ২০২২-এর মধ্যেই

জিরো কার্বন নিঃসরণের লক্ষ্যে বড় সাফল্য পেল পূর্ব রেল। দেশের মধ্যে এই রেল জোনই প্রথম ১০০ শতাংশ  (Electrification) সম্পন্ন করল। সম্প্রতি নিমতিতা থেকে নিউ ফারাক্কা পর্যন্ত বৈদ্যুতিকরণের কাজ শেষ হতেই পূর্ব রেলের মুকুটে এই নতুন পালক জুড়ল। পূর্ব রেল সূত্রে জানা যাচ্ছে, দ্রুত প্রকল্প রূপায়ণের জন্যই এখানে ১০০ শতাংশ কাজ শেষ করা সম্ভব হয়েছে। কারণ, যেখানে ২০০৯-১৪ সালের মধ্যে পূর্ব রেলের মাত্র ৭১০ কিলোমিটার বিদ্যুতায়ন করা সম্ভব হয়েছিল, সেখানে ২০১৪-১৯ সালের মধ্যে ১২৯০ কিলোমিটার লাইনে বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়েছে। 

আর শুধুমাত্র ২০১৯-২০ অর্থবর্ষে ১৫৩ কিলোমিটার রেলপথ বৈদ্যুতিকরণ করা হয়েছে। কেন্দ্রের মোদি সরকার আগেই জানিয়েছিল ২০২২-এর ডিসেম্বর মাসের মধ্যে গোটা দেশের সমস্ত ব্রডগেজ লাইন বিদ্যুতের তার বিছনোর কাজ শেষ করা হবে। 

রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র পূর্ব রেলের জন্য ২০১৪-২০ অর্থবর্ষে মোট ১৯ হাজার ৮১১ কোটি টাকা বিনিয়োগ করেছে। এরমধ্যে যাত্রী সুবিধা বৃদ্ধিতে ৭১০.৩ কোটি টাকাও রয়েছে। ২০১৪-১৯ সালের মধ্যে পূর্ব রেলের আওতায় মোট  ৬৬১ কিলোমিটার নতুন রেলপথ বা ডবল লাইনের কাজ অথবা তৃতীয় বা চতুর্থ লাইন পাতার কাজও শেষ করেছে। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশী এই তথ্য জানিয়ে দাবি করেছেন এটা আগের পাঁচবছরের তুলনায় প্রায় দ্বিগুণ।


Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.