অঙ্গ প্রতিস্থাপনের নয়া নজির ভারতে, ‘সতেজ হার্ট’ নিয়ে ছুটল আস্ত মেট্রো!

ভারতে প্রথমবার, একটি ‘সতেজ হৃদয়’ (Live Heart) প্রতিস্থাপনের (Transplant) জন্য নিয়ে যাওয়া হল মেট্রো করে। ভারতে মেট্রো রেলের ইতিহাসে প্রথমবার এই কৃতিত্ব অর্জন করল হায়দরাবাদ মেট্রো।  মেট্রোর একটি বিশেষ রেক হায়দরাবাদের দুটি হাসপাতালের মধ্যে চালানো হয় হৃদয়টি প্রতিস্থাপনের উদ্দেশ্যে পৌঁছে দেওয়ার জন্য। যেটি ২১ কিলোমিটার পথ আধঘন্টার কম সময়ে হার্ট সহ কনটেইনারটি পৌঁছে দিয়ে ইতিহাসে নাম তুলল। সেইসঙ্গে অঙ্গ প্রতিস্থাপনের জন্য পরিবহণের এক নতুন দিগন্ত খুলে দিল বলা চলে। 

হায়দরাবাদ মেট্রো রেল মঙ্গলবার দুপুরে বিশেষ গ্রিন করিডর তৈরি করে এই সতেজ হৃদয়টি এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে পৌঁছে দেয়। হায়দরাবাদের নাগোলে মেট্রো স্টেশন থেকে জুবিলি হিলস মেট্রো স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া হয় ওই সতেজ অঙ্গটি। মঙ্গলবার দুপুর সাড়ে তিনটে থেকে চারটের মধ্যে এক ব্যক্তির সতেজ হার্ট নিয়ে রওনা দেয় মেট্রোর এক বিশেষ রেক, এরপর গ্রিন করিডরের মাধ্যমে সেটি ১৬টি স্টেশন পার করে ৩০ মিনিটের কম সময়ে পৌঁছে যায় জুবিলি হিলস মেট্রো স্টেশনে। সেখানে অ্যাপোলো হাসপাতালে ভর্তি এক রোগীর শরীরে ওই হার্ট প্রতিস্থাপন করা হয়। স্টেশনের বাইরেই একটি অ্যাম্বুলেন্স ওই অঙ্গটি নিয়ে হাসপাতালে ছুটে যায়। 

হায়দরাবাদ মেট্রো রেলের ম্যানেজিং ডিরেক্টর এন ভি এস রেড্ডি জানিয়েছেন, দেশের মধ্যে এই প্রথম কোনও মেট্রো রেক শুধুমাত্র অঙ্গ প্রতিস্থাপনের জন্য ব্যবহার করা হল। তেলেঙ্গানার নালগোন্ডা জেলার অরুগেন্ডাম গ্রামের এক কৃষকের মস্তিষ্কের মৃত্যু হয়। তিনি এলবি নগরের কামিনানি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাঁর হৃদয়টি জুবিলি হিলসের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন এক ৪৪ বছর বয়েসি ব্যক্তির শরীরে প্রতিস্থাপনের সিন্ধান্ত নেওয়া হয়। হায়দরাবাদের ট্রাফিকের কথা মাথায় রেখে দ্রুত মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁরাও দ্রুত রেকের ব্যবস্থা করে। গোটা ২১ কিলোমিটার যাত্রাপথে মেট্রোর রেকটি শুধুমাত্র স্বাস্থ্য কর্মীদের নিয়েই ছুটে যায়। পর যাত্রাপথে সবকটি সিগন্যাল সবুজ রাখা হয়েছিল। অপরদিকে মঙ্গলবার রাতেই শুরু হয় হার্ট প্রতিস্থাপনের (Heart Transplant) জন্য অস্ত্রোপচার। যা প্রায় ৮ ঘন্টা সময় লেগেছে বলেই হায়দরাবাদ অ্যাপোলো হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। আরও জানা যাচ্ছে হার্ট প্রতিস্থাপনটি সফল হয়েছে।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post