কেন্দ্রীয় বাজেটঃ চলতি অর্থবর্ষে রেলের জন্য বরাদ্দ ১.১৫ লাখ কোটি

যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে ভারতীয় রেলকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছিল নরেন্দ্র মোদির সরকার। এবার ২০২১ কেন্দ্রীয় বাজেটে রেলের জন্য রেকর্ড অর্থ বরাদ্দ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। রেল বাজেটে তিনি বরাদ্দ করলেন ১.১৫ লাখ কোটি টাকা। ২০২০ সালে করোনা অতিমারির জেরে বিরাট ক্ষতির মুখে পড়েছিল ভারতীয় রেল। দীর্ঘ সাতমাসের বেশি বন্ধ ছিল যাত্রীবাহী ট্রেন পরিষেবা। ফলে যাত্রীভাড়া থেকে রেলের আয় একেবারে তলানিতে ঠেকেছে। তবুও ভারতীয় রেলের কর্মীরা করোনা ভীতির মধ্যেও লকডাউনে পণ্য ও পরিযায়ী শ্রমিকদের জন্য সীমিত পরিষেবা দিয়েছে। এদিন বাজেট পেশের আগেই রেলের কর্মী-আধিকারিকদের ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি লকডাউনের মধ্যেও উন্নয়নমূলক প্রকল্পের কাজ থমকে যায়নি। ফলে এই সময়ের মধ্যে বহু প্রকল্পের কাজ শেষ করতে পেরেছে ভারতীয় রেল। 

এদিন রেল বাজেট নিয়ে বলতে গিয়ে অর্থমন্ত্রী বলেন, ২০২২ সালের মার্চ মাসের মধ্যে পূর্ব ও পশ্চিম ডেডিকেটেড ফ্রেট করিডরের কাজ শেষ করার ঘোষণা করেন। তিনি বলেন, এটা সম্পূর্ণ হলে রেলের লজিস্টিক খরচ অনেকটাই কমবে। ফলে অনেক কম খরচে পণ্য পরিবহণ করা সম্ভব হবে। এই করিডর দুটি তৈরি ও পরিচালনার ক্ষেত্রে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (PPP) মডেলের সাহায্য নেওয়া হবে বলেও জানান অর্থমন্ত্রী। এছাড়ও চলতি অর্থবর্ষে আরও কয়েকটি ফ্রেট করিডর তৈরির ঘোষণা করেন নির্মলা সীতারমন। এরমধ্যে দুটি পশ্চিমবঙ্গ থেকে শুরু হচ্ছে বাজেটে ঘোষিত নতুন ফ্রেট করিডরের প্রথমটি খড়গপুর থেকে বিজয়ওয়াডা় পর্যন্ত হবে। দ্বিতীয়টি ডানকুনি থেকে খড়গপুর হয়ে ভুসাবল পর্যন্ত যাবে, এটাকে পূর্ব-দক্ষিণ ফ্রেট করিডর বলছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পাশাপাশি বিহারের গোমো থেকে ডানকুনি পর্যন্ত পূর্ব ফ্রেট করিডরের জন্যও অর্থ বরাদ্দ করেছেন তিনি। 

এদিনের বাজেট ভাষণে অর্থমন্ত্রী বলেন, পিপিপি মডেলে ভারতে চারটি রেল স্টেশনের কথাও ঘোষণা করেন। এরমধ্যে মধ্যপ্রদেশের ভোপালের কাছে হাবিবগঞ্জ রেলস্টেশনের কাজ প্রায় সম্পূর্ণ হয়ে গিয়েছে। এটিই প্রথম বেসরকারি রেল স্টেশন হতে চলেছে। অপরদিকে রেলের সুরক্ষা খাতেও বিপুল বরাদ্দ করা হয়েছে চলতি অর্থবর্ষে। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে রেলের কামরা ও রেল স্টেশনের ভোল বদল করা হবে। বিশেষ করে পর্যটন কেন্দ্রগুলির মধ্যে চলাচলকারী ট্রেনগুলির সঙ্গে জোড়া হবে অত্যাধুনিক ‘ভিস্টাডোম’ (LHB Vistadome coaches) কোচ। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দেশের ব্রড গেজ নেটওয়ার্কের ১০০% বিদ্যুতায়নের পরিকল্পনার কথাও তুলে ধরেছেন নির্মলা সীতারমন। 



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post