নারীবিদ্বেষী মন্তব্যের জেরে পদত্যাগ টোকিও অলিম্পিক্স কর্তার

করোনাকে হারিয়ে ২৩ জুলাই থেকে টোকিওতে শুরু হচ্ছে বিশ্বের সব থেকে বড় ক্রীড়া প্রতিযোগিতা। তার আগেই টোকিও অলিম্পিক্সের আয়োজক কমিটির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন জোশিরো মরি। মহিলাদের সম্পর্কে কটুক্তি করায় সমালোচিত হয়েছিলেন তিনি। তিনি বলেছিলেন, ‘বোর্ডের বৈঠকে মহিলা সদস্যরা অনেক বেশি সময় নিয়ে নেন’। সে সময় ক্ষমা চাইলেও পদত্যাগ করবেন না বলে জানিয়েছিলেন মরি। তবে শুক্রবার কমিটির বিশেষ বৈঠকে নিজের পদত্যাগের কথা জানান তিনি। যোশিরো মরি জানিয়েছেন, ‘যে বিষয়টি গুরুত্বপূর্ণ, তা হল জুলাই থেকে অলিম্পিক্স অনুষ্ঠিত হচ্ছে। আমার অনুপস্থিতি বাধা হয়ে দাঁড়াবে না’। 

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী জোশিরো মরির জায়গা কে পাবেন এখনও তা পরিষ্কার নয়। তিনি ক্রীড়া প্রশাসক সাবুরো কাওয়াবুচিকে (৮৪) দায়িত্ব দিতে চেয়েছিলেন। কিন্তু তাতেও প্রতিবাদ দেখা দিয়েছিল। মোরির মন্তব্যের সমালোচনা করেছেন টোকিও অলিম্পিক্সের প্রযোজক টয়োটার সভাপতি আকিও টয়োদা।  

মঙ্গলবার একদল মহিলা সদস্য যোশিরো মরির মন্তব্যের জেরে সাদা পোশাক পরে প্রতিবাদ দেখান। ফলে টোকিওর রাজ্যপাল ইউরিকো কোইক অলিম্পিক্স কর্মকর্তাদের বৈঠকে অংশ নেননি। বর্তমানে কমিটিতে ২৪ জন সদস্য রয়েছেন। তাঁদের মধ্যে পাঁচজন মহিলা রয়েছেন। এছাড়া টোকিও স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে প্রায় ৪০০ জন অলিম্পিক্সে স্বেচ্ছাসেবীর আবেদনপত্র প্রত্যাহার করেছেন।  


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post