বুধবার ৪টে থেকে শুরু করোনা টিকার রেজিস্ট্রেশন, জেনে নিন কিভাবে করবেন…

আগামী ১ মে থেকে দেশজুড়ে ১৮ উর্ধ্বদের টিকাকরণ শুরু করা হবে। বুধবার থেকেই শুরু হচ্ছে টিকার জন্য রেজিস্ট্রেশন। অনলাইনে নির্দিষ্ট অ্যাপের মাধ্যমেই চলবে নথিভূক্তিকরণের প্রক্রিয়া। দেশজুড়ে আছড়ে পড়েছে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ। আরও শক্তি বাড়িয়ে সংক্রমণ দিন দিন বাড়ছে। এই পরিস্থিতিতে টিকাকরণে আরও জোর দিতেই ১৮ বছর উর্ধ্ব সকলকেই টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু কিভাবে করবেন রেজিস্ট্রেশন? জেনে নিন বিস্তারিত তথ্য। কেন্দ্রের ‘আরগ্য সেতু’ মোবাইল অ্যাপ অথবা ‘CoWin’ এবং ‘UMANG’ অ্যাপের মাধ্যমেই হবে অনলাইন রেজিস্ট্রেশন। বুধবার বিকেল চারটে থেকে খুলবে রেজিস্ট্রেশন উইন্ডো। CoWin পোর্টালেও করা যাবে রেজিস্ট্রেশন।

CoWIN পোর্টালে কীভাবে রেজিস্ট্রেশন করবেন?

CoWin অ্যাপ বা পোর্টালে লগইন করুন। আপনার মোবাইল নম্বরের সাহায্যে OTP দিয়ে লগইন করতে হবে। OTP এলে সেটা দিয়ে Varify অপশনে ক্লিক করুন। এরপর ‘রেজিস্ট্রেশন অফ দি ভ্যাকসিনেশন’ (Registration of the Vaccination) পেজ আসবে। সেখানে আপনার ফটো আইডি আপলোড করতে হবে। আধার কার্ডের ছবি দিয়ে ফটো আইডি আপলোড করা হলে রেজিস্টার (Register) বাটন প্রেস করতে হবে। এরপরই দেখাবে অ্যাকাউন্টস ডিটেলস। সেখানে পাওয়া যাবে ‘Add More’ অপশন। এই অপশনে গিয়ে আপনি আরও তিনজনের নাম নথিভূক্ত করতে পারবেন। সকলের বিস্তারিত তথ্য পূরণ করে ‘শিডিউল অ্যাপোয়েনমেন্ট’ (Schedule Appointment) বাটন ক্লিক করুন। এরপর আপনার বাড়ির কাছের পছন্দমতো ভ্যাকসিনেশন সেন্টার (টিকাদান কেন্দ্র) বেছে নিতে পারবেন। সেটা বেছে নেওয়ার পর ‘Book’ বাটন প্রেস করুন। আপনার মোবাইলে একটি মেসেজ চলে আসবে। ওই মেসেজটি  নির্দিষ্ট টিকাদান কেন্দ্রে গিয়ে দেখাতে হবে যেদিন নেওয়ার সময়।

আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপে কীভাবে রেজিস্ট্রেশন করবেন?

আরগ্য সেতু অ্যাপের হোম পেজে পাবেন CoWin ট্যাব। সেখানে ভ্যাকসিনেশন অপশনে ট্যাপ করার পর রেজিস্টার নাও (Register Now) অপশনে ক্লিক করুন। এরপর মোবাইল নম্বর দিয়ে ভেরিফিকেশন করতে হবে হবে ‘Proceed to Verify’ অপশনে ক্লিক করে। OTP দিয়ে পর্যায়টি সম্পন্ন করুন। এরপর একইভাবে ফটো আইডি আপলোড করতে হবে। এরপর নাম, বয়স, লিঙ্গ, জন্ম তারিখ লিখতে হবে। এখানে একসঙ্গেই চারজনের তথ্য দেওয়ার পর রেজিস্টার অপশনে ক্লিক করুন। এরপর কোথায় ভ্যাকসিন নেবেন লিস্ট দেখে সিলেক্ট করে ’Book’ অপশনে ক্লিক করুন। আপনার মোবাইলে মেসেজ চলে আসবে।

UMANG অ্যাপে কীভাবে রেজিস্টার করবেন?

UMANG অ্যাপেও CoWin ট্যাব পাবেন। সেখানে ‘Register or Login For Vaccination’ অপশনে ক্লিক করুন। এরপর মোবাইল নম্বর দিয়ে সাবমিট (Submit) বাটনে ক্লিক করুন। এরপর মোবাইলে আসা OTP দিয়ে ‘Verify OTP’ বাটনে ক্লিক করুন। এবার ফটো আইডি প্রুফ সিলেক্ট করুন। সেখানে ফটো আইডি নম্বর, নাম, বয়স, লিঙ্গ, জন্মতারিখ লিখে ’Submit’ অপশনে ক্লিক করুন। এরপর ‘OK’ বাটন ক্লিক করুন। এরপর ‘Add More’ বাটন প্রেস করে আরও তিনজনের নাম নথিভূক্ত করে নিন। এরপর Schedule Appointment' -এ ক্লিক করুন। এরপর কোথায় ভ্যাকসিন নেবেন সেটা বেছে নিয়ে কবে টিকা নেবেন সেই তারিখ সিলেক্ট করে নিন। সব পূরণ করার পর ’Book’ বাটন প্রেস করে দিন। এরপরই আপনার মোবাইলে মেসেজ যাবে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post