করোনার সঙ্গে লড়াইয়ে নতুন অস্ত্র ‘ভিরাফিন’-কে ছাড়পত্র দিল DGCI

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেসামাল ভারত। এই পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে নতুন অস্ত্রকে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। জাউডাস ক্যাডিলা (Zydus Cadila)-র ড্রাগ ‘ভিরাফিন’ (Virafin) ব্যবহারের অনুমতি দিল কেন্দ্রীয় সংস্থাটি। সংস্থার দাবি, এই ড্রাগ ব্যবহারের করলে শরীরে অক্সিজেনের ঘাটতির সম্ভাবনা অনেকটাই কমবে। শুধু তাই নয়, ‘ভিরাফিন’ আসলে অ্যান্টিভাইরাল ড্রাগ। ফলে মৃদু উপসর্গবিশিষ্ট রোগীদের ক্ষেত্রে এই ড্রাগ বিশেষভাবে কার্যকরী হবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা।


বিশেষজ্ঞমহল এবং চিকিৎসকদের দাবি, এবারে করোনার নতুন স্ট্রেন বেশ কয়েকটি মিউট্যান্টে দাপট অনেক বেশি দেখাচ্ছে। ফলে সংক্রমণে তীব্রতা এবং মৃত্যুর হার অনেক বেশি। যার ফলে আমেরিকা এবং ব্রাডিলকেও সংক্রমণে টপকে গিয়েছে ভারত। এই অবস্থায় ভারতে হাসপাতালে বেড, আইসিইউ বেড এবং অক্সিজেনের আকাল দেখা দিয়েছে। চিকিৎসকদেরও করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে লড়াই করতে যথেষ্ট বেগ পাচ্ছেন চিকিৎসকরা। এই পরিস্থিতিতে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) জরুরি ভিত্তিতে নতুন ওষুধ ‘ভিরাফিন’ (Virafin)-কে ছাড়পত্র দিল।

 

উল্লেখ্য, করোনার প্রথম ধাক্কার সময়ও DCGI হাইড্রক্সিক্লোরোকুইন, রেমডেসিভিরের মতো কয়েকটি ওষুধকে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছিল। জাউডাস ক্যাডিলা সংস্থা বিবৃতিতে জানিয়েছে, দ্রুত সুস্থ করে তুলবে ভিরাফিন। জটিলতাও অনেকটা কমিয়ে দেবে। তবে হাসপাতালের মধ্যে বিশেষজ্ঞদের অনুমতি নিয়েই ব্যবহার করা যাবে এই নতুন ওষুধ। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post