করোনা আবহে ভারতে পণ্যবাহী উড়ান বন্ধ করল চিন

 

করোনা-যুদ্ধে আমেরিকার পর এবার ভারতের পাশে দাঁড়াল ব্রিটেন। সাহায্যের আশ্বাস মিলেছে ফ্রান্সের তরফেও। আন্তর্জাতিক মহলে ভারতের আবেদনে সাড়া দিয়ে সোমবার ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এদিন ফোনে কথাও বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। আশ্বাস দিয়েছেন ভারতের পাশে থাকার। জানা যায়, একযোগে এই পরিস্থিতি মোকাবিলা করা নিয়েও কথা হয় উভয়ের মধ্যে।

ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ব্রিটেনও। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, ব্রিটেন থেকে ইতিমধ্যে প্রয়োজনীয় ওষুধ ভারতে এসেছে। পাঠানো হয়েছে ১০০টি ভেন্টিলেটর ও ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর। সাহায্যের আশ্বাস দিয়ে ফ্রান্স জানিয়েছে, আপাতত ভারতকে তারা ৮টি অক্সিজেন জেনারেটর পাঠাবে। যার মাধ্যমে হাসপাতালেই অক্সিজেন উৎপাদন করা সম্ভব হবে।

অন্যদিকে এই পরিস্থিতিতে আগামী ১৫ দিনের জন্য ভারতের সঙ্গে পণ্যবাহী উড়ান বাতিল করল চিন। মুখে পাশে থাকার কথা বললেও,চিন সরকার পরিচালিত উড়ান সংস্থা সিচুয়ান এয়ারলাইন্সের এই সিদ্ধান্তের ফলে অক্সিজেন কনসেনট্রেটর-সহ চিকিৎসার একাধিক সামগ্রীর অভাব হওয়ার আশঙ্কা করছেন অনেকেই। সোমবার চিঠি দিয়ে সিচুয়ান চুয়ানহ্যাং লজিস্টিক কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, ‘ভারতীয় রুট সিচুয়ান উড়ান সংস্থার কাছে গুরুত্বপূর্ণ। এই স্থগিতাদেশ আমাদের সংস্থার পক্ষে ক্ষতিকর। ভারতে অতিমারি পরিস্থিতি হঠাৎ বদলে যাওয়ায় রফতানি কমিয়ে আনতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পরিস্থিতির জন্য আমরা দুঃখিত’। পাশাপাশি ১৫ দিন পর মোট ৬টি রুটে পরিষেবা বন্ধের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে বলেও জানিয়েছে চিনা বিমান সংস্থা।

 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post