করোনা মোকাবিলায় তিন কোটি ভ্যাকসিন কিনবে রাজ্য


করোনা সংক্রমণ ঠেকাতে তিন কোটি ভ্যাকসিন কেনার পরিকল্পনা নিল রাজ্য সরকার। নির্বাচনকমিশনের অনুমতি নিয়ে সোমবার নবান্নে রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী।  সূত্রের খবর, তিন আপাতত তিন কোটি প্রতিষেধক জোগাড়ের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। একই উদ্যোগ গ্রহণের প্রস্তাব দেওয়া হয়েছে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকেও। 

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এই তিন কোটি ভ্যাকসিনের ২ কোটি রাজ্য সরকার নিজের কাছে রাখবে এবং বাকি এক কোটি প্রতিষেধক বেসরকারি হাসপাতালগুলিকে দেওয়ার কথা ভাবা হয়েছে।  স্বাস্থ্য কর্তাদের আশা, সরকার এই পরিমাণ প্রতিষেধক জোগাড় করতে পারলে রাজ্যের প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষের ভ্যাকসিনেশন নিশ্চিত করা সম্ভব হবে। এজন্য ভ্যাকসিন উৎপাদক সংস্থাগুলিকে চিঠি দেবে রাজ্য সরকার। টিকা আনার বেসরকারি হাসপাতালগুলিকে প্রতিষেধক সংস্থার সঙ্গে যোগাযোগের ছাড়পত্র দিয়েচে রাজ্য প্রশাসন। 

অন্যদিকে স্বাস্থ্য কর্তাদের আশ্বাস, রাজ্যে এখনই অক্সিজেনের সঙ্কট নেই। এই মুহূর্তে দৈনিক চাহিদা যেখানে ২২৩ মেট্রিক টন, সেখানে রাজ্যে রোজ ৪৯৭ মাট্রিক টন তরল অক্সিজেন উৎপাদিত হচ্ছে। পাশাপাশি কেন্দ্রের আমদানিকৃত অক্সিজেনের ১০ শতাংশ এরাজ্যকে দেওয়ার অনুরোধ জানিয়েছে সরকার। 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post