জার্মানি থেকে আসছে ২৩টি অক্সিজেন উৎপাদক ভ্রাম্যমাণ প্ল্যান্ট, তৈরি বায়ুসেনা

দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। দৈনিক সংক্রমণ যেমন হু হু করে বাড়ছে, তেমনিই কমছে সুস্থতার হার। সক্রিয় রোগীর সংখ্যা এক ধাক্কায় বেড়ে যাওয়ায় হাসপাতালগুলিতে বেড ও অক্সিজেনের আকাল দেখা দিচ্ছে। মাত্র ২৪ ঘন্টার ব্যবধানে দিল্লির গঙ্গারাম হাসপাতালে ২৫ জন মুমূর্ষু রোগীর মৃত্যু হয়েছে অক্সিজেনের অভাবে। এরপরই দেশজুড়ে বিতর্ক শুরু হয়। নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, দেশে অক্সিজেন ঘাটতি মেটাতে জার্মানি থেকে আনা হচ্ছে অক্সিজেন উৎপাদনকারী ভ্রাম্যমাণ প্ল্যান্ট। 

এই ভ্রাম্যমাণ অক্সিজেন প্ল্যান্ট প্রতি মিনিটে ৪০ লিটার এবং প্রতি ঘণ্টায় ২৪০০ লিটার অক্সিজেন উৎপাদন করতে সক্ষম। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এমন ২৩টি অক্সিজেন প্ল্যান্ট এক সপ্তাহের মধ্যেই জার্মানি থেকে এসে পৌঁছবে ভারতে। এরজন্য বায়ুসেনাকে বিশেষ বিমান তৈরি রাখতে বলা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভারতভূষণ বাবু জানিয়েছেন, এ ব্যাপারে প্রয়োজনীয় নথিপত্রে সইসাবুদের কাজ চলছে, খুব শীঘ্রই ছাড়পত্র মিলবে। তাই বিশেষ অক্সিজেন প্ল্যান্টগুলি দেশে নিয়ে আসার জন্য বায়ুসেনাকে বিশেষ বিমান প্রস্তুত রাখার নির্দেশও দেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভারতভূষণ বাবু আরও জানিয়েছেন, দেশের বিভিন্ন রাজ্যের সেনা হাসপাতালগুলিতে রাখা হবে জার্মানি থেকে আনা ওই ২৩টি ভ্রাম্যমাণ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট'। 

অপরদিকে গুজরাটের আহমেদাবাদে গুজরাট বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে ৯০০ বেডের করোনা হাসপাতাল তৈরি করা হয়েছে। প্রতিটি বেডেই অক্সিজেন সিলিন্ডারের সুবিধা থাকবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ছবি পোস্ট করে এই খবর দিয়েছেন। তিনি জানান, গুজরাট সরকার, প্রতিরক্ষা মন্ত্রক এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক যৌথ উদ্যোগে এই হাসপাতাল তৈরি করেছে। ৯০০টি অক্সিজেন সুবিধাযুক্ত গুজরাট বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে তৈরি হাসপাতালের নাম দেওয়া হয়েছে ধন্বন্তরী কোভিড হাসপাতাল। অমিত শাহ নিজে শুক্রবার ওই হাসপাতালের পরিকাঠামো পরিদর্শন করেন।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post