‘মডেল’ নয় ‘মোদি কোড অফ কন্ডাক্ট’, কমিশনকে মমতার তোপ

 

 


আগামী ৭২ ঘন্টা কোচবিহারে বাইরের কোনও নেতাই ঢুকতে পারবেন না। এমনই নির্দেশিকা জারি করেছিল নির্বাচন কমিশন। যার জেরে রবিবার কোচবিহারে ঢুকতে পারছেন না তৃণমূলনেত্রী। শনিবার বিকেলেই তিনি পৌঁছে যান শিলিগুড়ি, কোচবিহারে মুখ্যমন্ত্রী যাবেন বলে অস্থায়ী হ্যালিপ্যাডও তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু শেষমুহূর্তে সব বাতিল হয় কমিশনের নির্দেশিকায়। মমতা বন্দ্যোপাধ্যায়ও জানান, তিনি কমিশনের নির্দেশ মেনে তিনদিন কোচবিহারে ঢুকবেন না, তবে চতুর্থদিনেই তিনি যাবেন। সেইসঙ্গে তুলোধনা করলেন নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে। 

 


রবিবারই একটি বিস্ফোরক টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে লিখলেন, ‘নির্বাচন কমিশনের উচিত আদর্শ আচরণ বিধি বা মডেল কোড অফ কন্ডাক্টের নাম পরিবর্তন করা। আর নামকরণ করা মোদি কোড অফ কন্ডাক্ট।’‌ সেই সঙ্গেই তিনি লেখেন, ‘বিজেপি তার হাতে থাকা সবকিছু ব্যবহার করতে পারে। কিন্তু বিশ্বের কোনও কিছু আমাকে থামাতে পারবে না মানুষের সঙ্গে থাকা থেকে। আর তাঁদের যন্ত্রণা ভাগ করে নেওয়ার থেকে’। টুইটে শেষ লাইনে মমতা জানিয়ে দেন, তিনদিন আটকে দিলেও আমি চতুর্থদিনেই সেখানে পৌঁছে যাব। কোচবিহারের শীতলকুচি বিধানসভার অন্তর্গত মাথাভাঙায় একটি বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জন নিহত হওয়ার ঘটনায় তোলপাড় রাজ্য রাজনীতি। শনিবার সন্ধ্যেবেলায় তিনি পৌঁছে যান শিলিগুড়ি।

 


 আজ অর্থাৎ রবিবারই মমতা বন্দ্যোপাধ্যায়ের যাওয়ার কথা ছিল শীতলকুচি। কিন্তু আপাতত কমিশনের নির্দেশে সেটা বাতিল করেন তৃণমূলনেত্রী। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় বাহিনীর প্রতি প্রথম থেকেই সরব হয়েছেন মমতা। কোচবিহারেই তিনি মহিলাদের নিদান দিয়েছিলেন সিআরপিএফ জওয়ানদের ঘেরাও করার। ওই মন্তব্যের জেরে নির্বাচন কমিশন শো-কজ করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়কে। তিনি তার জবাবও দিয়েছেন। এবার তৃণমূলনেত্রীর নিশানায় নির্বাচন কমিশন।  
 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post