আক্রান্ত ৭৫০-র ওপর রেলকর্মী, শিয়ালদায় বাতিল ৫৮ জোড়া লোকাল

বিগত কয়েকদিন ধরেই রেলকর্মীদের মধ্যে করোনা সংক্রমণের জেরে বিক্ষিপ্তভাবে লোকাল ট্রেন বাতিল করতে হচ্ছিল পূর্ব এবং দক্ষিণ পূর্ব রেলকে। শনিবার শুধুমাত্র শিয়ালদা শাখায় বাতিল করতে হল ৫৮ জোড়া লোকাল ট্রেন। ফলে চরম ভোগান্তির মুখে পড়তে হল নিত্যযাত্রীদের। পূর্ব রেলের সিপিআরও একলব্য চক্রবর্তী জানিয়েছেন, শুধুমাত্র শিয়ালদা ডিভিশনেই করোনায় আক্রান্ত প্রায় ৭৫০ জন রেলকর্মী। হাওড়া ডিভিশনেও করোনায় আক্রান্ত হয়েছেন ৫০০-র ওপর রেলকর্মী। ফলে দুই শাখাতেও বাতিল করতে হয়েছে একাধিক লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন। তবে দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়নি এখনও।

করোনা আক্রান্তদের মধ্যে মোটরম্যান (চালক), গার্ডের মতো প্রথম সারির রেলকর্মীরা রয়েছেন। ফলে ট্রেন চালাতে হিমশিম অবস্থা পূর্ব রেলের শিয়ালদা শাখায়। এই পরিস্থিতিতে শুধু লোকাল ট্রেন নয়, বাতিল করতে হয়েছে বহু স্পেশাল ট্রেনও। পূর্ব রেল জানিয়েছে, আগামী ৪ মে থেকে আপ এবং ডাউন হাওড়া-বোলপুর শান্তিনিকেতন, শিয়ালদহ-আসানসোল, হাওড়া-সিউড়ি, ভাগলপুর-মুজফ্ফরপুর, নবদ্বীরধাম-মালদা টাউন, আসানসোল-দীঘা, আসানসোল-টাটানগর স্বল্প দূরত্বের স্পেশাল ট্রেনগুলি বাতিল থাকবে। পরবর্তী নির্দেশিকা না দেওয়া পর্যন্ত ট্রেনগুলি বাতিল থাকবে। যদিও রেলের একাংশ আশঙ্কা করছেন আগামী দিনে আরও দূরপাল্লার ট্রেন বাতিল করতে হতে পারে। 

সরাসরি ট্রেন চালানোর সঙ্গে যুক্ত কর্মীদের মধ্যে মোটরম্যান, গার্ড, সিগন্যাল ও টেলিকম বিভাগের কর্মীরা, বিভিন্ন ইয়ার্ড ও শেডের কর্মীরা সংক্রমণের শিকার হওয়াতেই এমন অবস্থা হয়েছে বলে জানাচ্ছেন পূর্ব রেলের কর্মীদেরই একাংশ। যদিও পূর্ব রেল জানিয়েছে, যাত্রী সংখ্যা কম এবং পরিচালনগত অসুবিধার কারণে এই ট্রেনগুলি বাতিল করা হয়েছে। অপরদিকে রেলবোর্ডের চেয়ারম্যান ও সিইও সুনীত শর্মা বলছেন, ‘গোটা দেশে রেলের ৭০টি হাসপাতালে প্রায় পাঁচ হাজার বেড রয়েছে। কিন্তু যে ভাবে একের পর এক রেলকর্মী আক্রান্ত হয়ে পড়ছেন, তাতে এই জায়গা যথেষ্ট নয়’।



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post