দেশে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এমস প্রধানের


কোভিড থেকে আশু রেহাই নেই। মুক্তির উপায় খুঁজছে গোটা ভারত। আতঙ্কের পরিবেশে নতুন করে আশঙ্কা যোগ করলেন ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস’(এমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। দ্বিতীয় ঢেউয়ের বিপর্যস্ত দেশ বাসীকে তাঁর সতর্কতা, অদূর ভবিষ্যতেই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে দেশে।

অতিমারির রুখতে সপ্তার শেষে লকডাউন, আংশিক লকডাউন বা রাতের কার্ফুর মতো দাওয়াইয়ে কোনও কাজ হবে না বলেও স্পষ্ট প্রতিক্রিয়া দিয়েছেন গুলেরিয়া। তাঁর পরামর্শ, কোভিড সংক্রমণের শৃঙ্খল ভাঙতে দীর্ঘকালীন লকডাউনের পথে হাঁটতে হতে পারে।

তাঁর আরও পরামর্শ, ‘‘৩ টি বিষয়ে আমাদের নজর দেওয়া উচিত। প্রথমত, হাসপাতালগুলির পরিকাঠামো উন্নয়নের দিকে জোর দিতে হবে। দ্বিতীয়ত, সংক্রমণ ঠেকাতে অতিসক্রিয়তা দেখাতে হবে। তৃতীয়ত, টিকাকরণ কর্মসূচি চালিয়ে যেতে হবে।’’ অক্সিজেন সরবরাহের মতো জরুরি বিষয়গুলিতে আরও গুরুত্ব দেওয়ার কথাও বলেছেন তিনি।

বেশি সময়ের সম্পূর্ন লকডাউন জারির আগে সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রের মধ্যে সমন্বয়ে গুরুত্ব দিয়েছেন এমস প্রধান। এর পাশাপাশি, মানুষের জীবিকা এবং অত্যাবশ্যকীয় পণ্য ও পরিষেবার বিষয়টি নিশ্চিত করারও পরামর্শ দিয়েছেন রণদীপ গুলেরিয়া। 


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.