কোচবিহারে ‘কালো পতাকা’ রাজ্যপালকে, ক্ষোভে আইসি-কে ধমক ধনকড়ের

রাজ্যপাল জগদীপ ধনকড়ের কোচবিহার সফর নিয়ে তুমুল উত্তেজনা তৈরি হল বৃহস্পতিবার। তাঁকে ঘিরে ‘কালো পতাকা’ দেখানোর পাশাপাশি ‘গো ব্যাক’ ধ্বনিও দেওয়া হয়। অভিযোগের তির শাসকদলের দিকেই। গোটা ঘটনায় চরম ক্ষুব্ধ রাজ্যপাল নেমে আসেন গাড়ি থেকে। রাস্তাতেই দিনহাটার আইসি-কে ধমকও দিলেন। এদিন বিএসএফ-এর হেলিকপ্টারে কোচবিহার এসে পৌঁছান রাজ্যপাল জগদীপ ধনকড়। কোচবিহারের বিজেপি সাংসদ নীশিথ প্রামাণিককে সঙ্গে নিয়ে এ দিন বিভিন্ন জায়গায় যান তিনি। যা নিয়ে তৈরি হয় রাজনৈতিক বিতর্ক। এরমধ্যেই তিনি শীতলকুচি যান, সেখানে আক্রান্ত বিজেপি কর্মীদের পরিবারের সঙ্গে দেখা করেন, কথা বলেন। তবে চতুর্থ দফার ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীর গুলিতে নিহত চার জনের সেই জোড়পাটকি গ্রামে রাজ্যপালের বিরুদ্ধে পোস্টার পড়েছে এদিন।

এরপর দিনহাটা আসেন তিনি। এদিন প্রথম থেকেই বিভিন্ন জায়গায় রাজ্যপালের কনভয় ঘিরে কালো পতাকা দেখানো হয়েছে। গোল বাধে দিনহাটায়। স্পষ্টতই মেজাজ হারান রাজ্যপাল। তিনি নেমে আসেন গাড়ি থেকে। কর্তব্যরত দিনহাটা থানার আইসি-কে জিজ্ঞেস করেন কেন এই পরিস্থিতি? সেই সময় রাজ্যপালকে বলতে শোনা যায়, ‘আর ইউ অ্যাওয়ার হোয়াট ইজ হ্যাপেনিং হেয়ার? সেম পিপল ক্রিয়েট কেয়োস। আই নো উই উইল নট অ্যারেস্ট অ্যানিওয়ান অফ দেম’। বাংলায় তর্জমা করলে দাঁড়ায়, আপনি আদৌ বুঝতে পারছেন এখানে কী হচ্ছে? এরাই তো গোলমাল বাধায়। আমি জানি, আপনি কাউকে গ্রেফতার করবেন না। তখন সেখানে উপস্থিত ছিলেন স্থানীয় এসডিপিও।

যদিও কিছুক্ষণের মধ্যেই পুলিশ ওই এলাকা খালি করে দেয়। বৃহস্পতিবার কোচবিহারে নেমেই রাজ্যপাল তোপ দেগেছিলেন রাজ্য সরকারের বিরুদ্ধে। তিনি বলেন, মুখ্যমন্ত্রী চিঠিতে বলেছেন, প্রশাসনিক নির্দেশে রাজ্যপাল সরকারের মুঠোয় চলে আসবে। সাংবিধানিক পদকে কীভাবে নিয়ন্ত্রণ করতে পারেন মুখ্যমন্ত্রী? এভাবে সংবিধান লঙ্ঘন করেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি এও বলেন, বাংলা ছাড়াও ৪ রাজ্যে নির্বাচন হয়েছে, কোথাও রক্তপাত হয়নি। প্রচারে মুখ্যমন্ত্রীর উস্কানিমূলক মন্তব্যের জেরেই হিংসা হয়েছে রাজ্যে। তবে শাসকদলের নেতৃত্ব দাবি করছেন, রাজ্যপাল বিজেপির নেতার মতো আচরণ করছেন।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post