WHO এবং FDA অনুমোদিত যে কোনও ভ্যাকসিন আমদানি করা যাবেঃ কেন্দ্র

দেশের করোনার ভ্যাকসিন সংকট কাটাতে যে কোনও দেশ থেকে টিকা আমদানি করা হবে বলে সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। নীতি আয়োগের সদস্য ভিকে পল বৃহস্পতিবার জানালেন, এবার থেকে আন্তর্জাতিক সংস্থা WHO এবং FDA অনুমোদিত যে কোনও করোনা ভ্যাকসিন এবার বিদেশ থেকে আমদানি করা যাবে। এর জন্য প্রয়োজনীয় লাইসেন্স দুই এক দিনের মধ্যেই দিয়ে দেওয়া হবে বলেই জানিয়েছেন নীতি আয়োগের সদস্য ভি কে পল। বিরোধী দলগুলি টিকার আকাল নিয়ে বেশ কয়েকদিন ধরেই সরব হচ্ছিলেন। দেশজোড়া করোনা সংক্রমণের হার ক্রমশ বৃদ্ধি পাওয়ার মধ্যেই টিকাকরণ প্রক্রিয়া ব্যহত হচ্ছিল টিকার আকালে। এবার টিকার জোগান ঠিক রাখতে আরও সংস্থার টিকা আমদানি করার অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার।


অপরদিকে আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে আসছে করোনার তৃতীয় টিকা। চলতি মাসের প্রথম দিকেই রাশিয়া থেকে এসে গিয়েছিল করোনার টিকা স্পুটনিক ভি। তবে ড্রাগ কন্ট্রোল অফ ইন্ডিয়ার (DCGI) ছাড়পত্রের অপেক্ষা ছিল। বৃহস্পতিবার মিলল ওই জরুরী ছাড়পত্র। প্রাথমিকভাবে রাশিয়া থেকে যে দেড় লাখ স্পুটনিক ভি টিকার ডোজ এসেছিল এবার তা বাজারজাত হবে। আগামী সপ্তাহ থেকেই পাওয়া যাবে স্পুটনিক ভি।

রাশিয়ার গ্যামালিয়া রিসার্চ ইনস্টিটিউটে তৈরি হয়েছে কোভিড ভ্যাকসিন স্পুটনিক ভি। ভারতীয় সংস্থা ডক্টর রেড্ডি’স ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে ওই সংস্থার টিকা ভারতে এল। বৃহস্পতিবার নীতি আয়োগের তরফে সাংবাদিক বৈঠক করে সুখবর দেওয়া হয়েছে। নীতি আয়োগের সদস্য ভিকে পলের কথায়, আগামী সপ্তাহ থেকে সীমিত সংখ্যায় নয়, প্রয়োজনমতো বাজারে মিলবে রুশ করোনা ভ্যাকসিন।
 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post